উত্তর কোরিয়ার সঙ্গে ভিসামুক্ত ভ্রমণ চুক্তি বাতিল মালয়েশিয়ার


প্রকাশিত: ০৬:৩৭ এএম, ০২ মার্চ ২০১৭

মালয়েশিয়ার বিমানবন্দরে উত্তর কোরীয় প্রেসিডেন্টের সৎ ভাই কিম জং-নাম হত্যাকাণ্ডের ঘটনায় পিয়ংইয়ংয়ের সঙ্গে কুয়ালালামপুরের সম্পর্কের টানাপোড়েন ক্রমেই বাড়ছে। এরই জেরে উত্তর কোরিয়ার সঙ্গে ভিসামুক্ত ভ্রমণ চুক্তি বাতিল করেছে দেশটি।

মালয়েশিয়ার জাতীয় সংবাদ সংস্থা বারনামা বৃহস্পতিবার একথা জানিয়েছে। কুয়ালালামপুরের এই পদক্ষেপের ফলে উত্তর কোরিয়ার সঙ্গে মালয়েশিয়ার চলমান তিক্ততা আরও বাড়লো। ন্যামের মৃত্যুর জন্য মালয়েশিয়া উত্তর কোরিয়াকে সরাসরি দায়ী না করলেও বলছে, এর পেছনে যে দেশটির হাত রয়েছে তা স্পষ্ট।

মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী আহমাদ জাহিদ হামিদির বরাত দিয়ে সংবাদ সংস্থা বারনামা আরও জানিয়েছে, ভিসা চুক্তি বাতিলের এই সিদ্ধান্ত আগামী ৬ মার্চ থেকে কার্যকর হবে। ওই তারিখ থেকে উত্তর কোরীয়দের মালয়েশিয়ায় প্রবেশ করতে হলে অবশ্যই আগে থেকে ভিসা নিতে হবে।

উল্লেখ্য, গত ১৩ ফেব্রুয়ারি কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে কয়েক নারী মিলে কিম জং-নামের মুখে ভিএক্স নামে উচ্চমাত্রার বিষাক্ত নার্ভ এজেন্ট (রাসায়নিক অস্ত্র) স্প্রে করে। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। ওই ঘটনার আগে আসিয়ানভুক্ত পূর্ব এশিয়ার এই দেশ দুটির মধ্যে উষ্ণ সম্পর্ক ছিল। ভিসামুক্ত চুক্তির আওতায় তাদের নাগরিকরা ভিসা ছাড়াই একে অন্যের দেশ ভ্রমণ করতে পারত। এই চুক্তির আওতায় দ্বিপক্ষীয় বাণিজ্যও ছিল।

এমএমজেড/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।