এশিয়া হবে বিশ্ব অর্থনীতির প্রাণকেন্দ্র : রুহানি


প্রকাশিত: ০২:৩৯ এএম, ০২ মার্চ ২০১৭

একুশ শতকের দ্বিতীয়ার্ধ থেকে এশিয়া হবে বিশ্ব অর্থনীতির প্রাণকেন্দ্র। এ মহাদেশ থেকেই আন্তর্জাতিক অর্থনীতির নেতৃত্ব পরিচালিত হবে। এমনটায় মনে করছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি ।

বুধবার ১ মার্চ পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অর্থনৈতিক সহযোগিতা সংস্থার (ইকো) ১৩তম সম্মেলনের পূর্ণাঙ্গ অধিবেশনে দেয়া এক বক্তৃতায় তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

রুহানি বলেন,  পশ্চিম থেকে পূর্ব পর্যন্ত সামগ্রিক অর্থনীতির গতিপ্রকৃতি পাল্টে দেবে এশিয়ার উদীয়মান অর্থনৈতিক শক্তিগুলো। এই পরিবর্তন একুশ শতককে এশিয়াকে শ্রেষ্ঠত্বের শতকে পরিণত করবে।

তিনি বলেন, অর্থনৈতিক নানা গবেষণা থেকে এ কথা বেরিয়ে আসছে যে,  ইকোর কয়েকটি সদস্য দেশের অর্থনৈতিক পরিবর্তন এতটাই জোরদার হবে যে, আগামী দশকে এই সংস্থা পূর্ব-পশ্চিমের অর্থনৈতিক যোগাযোগের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকায় চলে আসবে। এ প্রেক্ষাপটে ইকোভুক্ত দেশগুলোর মধ্যে সহযোগিতা বাড়ানোর ক্ষেত্রে আরও অনেক কিছু করার রয়েছে।

তিনি সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই প্রসঙ্গে বলেন, ‘এ বিষয়ে আমাদের সক্ষমতার ওপর নিজেদের বিশ্বাস আনা উচিত।

জেডএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।