জার্মান নাগরিকের শিরশ্ছেদ করেছে ফিলিপিনো জঙ্গিরা


প্রকাশিত: ০২:২৬ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০১৭

ফিলিপাইনের জঙ্গিগোষ্ঠী আবু সায়াফ জিম্মি এক জার্মান নাগরিককে শিরশ্ছেদ করে হত্যার ভিডিও প্রকাশ করেছে। ইয়ুর্গেন কান্টনার নামে ৭০ বয়সী ওই ব্যক্তিকে গত নভেম্বর মাসে মালয়েশিয়ার সাবাহ উপকুল থেকে অপহরণ করা হয়েছিল।

তিনি সে সময় তার প্রমোদতরী বা ইয়টে ছিলেন। পরে সেই নৌকায় তার সঙ্গিনী সাবিন মারৎজের মৃতদেহ পাওয়া যায়।

জঙ্গিগোষ্ঠী আবু সায়াফ ৭ নভেম্বর একটি অডিও বার্তায় অপহরণের তথ্য জানায়। একই সঙ্গে তাদের মুক্তির জন্য ৩০ মিলিয়ন পেসো (প্রায় ৬ লাখ ডলার) মুক্তিপণ দাবি করে। রোববার সেই সময়সীমা শেষ হয়।

এর পর জঙ্গি তৎপরতার ওপর নজরদারি করে এমন একটি সংস্থা সাইট জানিয়েছে, একটি ভিডিও বেরিয়েছে যাতে দেখা যায়, ছুরি হাতে এক ব্যক্তি কান্টনারকে হত্যা করছে। ফিলিপিন্স সরকারের এক মুখপাত্র জেসাস দুরেজা এই হত্যার কথা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, শেষ মুহূর্ত পর্যন্ত আমাদের সেনাবাহিনী তার জীবন বাঁচানোর সব রকম চেষ্টা করেছে কিন্তু সফল হয়নি। পুলিশ বলছে, সুলু প্রদেশের ইন্দানান এলাকায় রোববার বিকেলে কান্টনারকে হত্যা করা হয়, তবে তার মৃতদেহ পাওয়া যায়নি।

দক্ষিণ ফিলিপিন্সে সক্রিয় জিহাদি গ্রুপগুলোর মধ্যে আবু সায়াফ হচ্ছে অন্যতম একটি গ্রুপ। যারা তাদের সহিংসতা ও নিষ্ঠুরতার জন্য সুপরিচিত। তারা শিরশ্ছেদের ঘটনাও ঘটিয়েছে।

তারা ইতিমধ্যে ইসলামিক স্টেটের প্রতি তাদের আনুগত্য প্রকাশ করেছে, এবং বেশ কিছু বিদেশি ও ফিলিপিনোকে অপহরণ করেছে। এদের কয়েকজনকে মুক্তিপণের বিনিময়ে ছেড়ে দেয়া হলেও বাকিরা এখনো তাদের হাতে বন্দী। কান্টনার এর আগে একবার সোমালি জলদস্যুদের হাতে আটক হয়েছিলেন, তবে ৫২ দিন পর মুক্তিপণ দিয়ে তিনি ছাড়া পান। বিবিসি বাংলা।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।