দিল্লির নাম পরিবর্তন হচ্ছে


প্রকাশিত: ০১:৩৬ পিএম, ০৭ এপ্রিল ২০১৫

‘ইউনেস্কো হেরিটেজ সিটি’ তকমা পেতে সুবিধা হবে দাবি করে ভারতের রাজধানী নয়াদিল্লির নাম পরিবর্তনের উদ্যোগ নিয়েছে মোদী সরকার। কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগের কথা কিছু সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ার পরে শুরু হয়েছে নানা বিতর্ক।

ইউনেস্কোর খেতাবের আশায় রাতারাতি শহরের নাম পাল্টে ফেলা যায় কি না, উঠছে সেই প্রশ্নও। খবর ভারতের বিভিন্ন মিডিয়ার। অবশ্য ভারতে শহরের নাম পাল্টানোর রীতি নতুন নয়। মাদ্রাজ হয়েছে চেন্নাই, বম্বে হয়েছে মুম্বাই, ব্যাঙ্গালোর বেঙ্গালুরু। এবার সেই তালিকাতেই নতুন সংযোজন হতে যাচ্ছে নয়াদিল্লি।

জানা গেছে, নয়াদিল্লিকে ‘ইম্পিরিয়াল সিটি অব দিল্লি’ ও পুরোনো দিল্লিকে ‘ইম্পিরিয়াল সিটি অব শাহজাহানাবাদ’ নামে পরিবর্তনের পরিকল্পনা করা হয়েছে। ইউনেস্কোর দফতরে হেরিটেজ তকমা পেতে যে নথিপত্র পাঠানো হয়েছে, তাতে রাজধানীর দুই এলাকার জন্য ওই দুটি নামের উল্লেখ করা হয়েছে। এখন ইউনেস্কোর দলটি আসার আগেই তাই তড়িঘড়ি শহরের নাম পাল্টে দেওয়ার জন্য উদ্যোগী হয়েছে মোদী সরকার।

তবে নাম পাল্টালেই হেরিটেজ তকমা মিলবে, এ নিয়ে যথেষ্ট সংশয়ে বিশেষজ্ঞরা। কারণ, দিল্লির নানা ঐতিহ্যমণ্ডিত এলাকারই ঠিকমতো রক্ষণাবেক্ষণ হয় না। পুরোনো দিল্লির বহু প্রাচীন সৌধই ভগ্নপ্রায়, সেগুলোর কোনো দেখাশোনাই হয় না।

ফলে শুধু নাম পাল্টালেই যে রোম বা হাভানার মতো ‘ইউনেস্কো হেরিটেজ সিটি’র তকমা মিলবে, তা মনে করেন না অধিকাংশ বিশেষজ্ঞ। তাই মোদী সরকারের এই সিদ্ধান্ত নিয়ে উঠেছে নানা প্রশ্ন।

একে/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।