ঝড়ে মরলো কয়েক হাজার পাখি (ভিডিও)


প্রকাশিত: ০৫:২৬ পিএম, ০৬ এপ্রিল ২০১৫

সোমবার সকালের ঝড় ও শিলাবৃষ্টির কবলে পড়ে ঝিনাইদহে মারা গেছে কয়েক হাজার পাখি। জেলার শৈলকুপা উপজেলার ছোট মৌকুড়ি ও পাথরবাড় গ্রামে ঝড় এবং শিলার আঘাতে মারা যায় এই পাখিগুলো।

শৈলকুপা উপজেলা নির্বাহী কর্মকর্তা সন্দীপ কুমার সরকার ও উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা নরদার খায়রুল বাশার এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

তারা জানান, উপজেলার মৌকুড়ি ও পাথরবাড় গ্রামে বেশ কয়েক বছর ধরে একটি বাঁশঝাড় ও আশেপাশের বাগানে নানা প্রজাতির পাখি আবাসস্থল গড়ে তুলেছিল। সকালে ঝড়ের সঙ্গে বড় বড় শিলার আঘাতে প্রায় হাজার খানেক পাখি মারা যায়। এ সময় বাঁশবাগান ও আশেপাশের এলাকায় অসংখ্য মৃত পাখি পড়ে থাকতে দেখা যায়। এছাড়া কালবৈশাখী ঝড় এবং শিলাবৃষ্টিতে ঘরবাড়ি, গাছপালা ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানান তারা।

মৃত পাখির মধ্যে বিভিন্ন প্রজাতির শালিকের সংখ্যা বেশি ছিল বলে জানা গেছে। গ্রামের লোকেরা মৃত পাখিগুলো পরে মাটিতে পুঁতে ফেলে।

দু’বছর আগে জেলার শৈলকুপা উপজেলার বদনপুর গ্রামে ঝড়ে একটি মেহগনি বাগানে বসবাসরত প্রায় পাঁচ হাজার পাখি মারা গিয়েছিল।



এসআরজে

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।