মহারাষ্ট্রের পৌরসভা নির্বাচনে বিজেপির জয়


প্রকাশিত: ১০:৩১ এএম, ২৪ ফেব্রুয়ারি ২০১৭

দিনটা যেন বিজেপিরই। মহারাষ্ট্রের পৌরসভা নির্বাচনে মুম্বাইসহ দশটি পৌরসভায় ভোট হয়েছে। এতদিন মাত্র দু’টিতে অর্থাৎ অকোলা এবং নাগপুরে ক্ষমতায় ছিল নরেন্দ্র মোদির দল বিজেপি। এ বারের ভোটে ওই দু’টিসহ মোট ৮টি পৌরসভা দখল করেছে বিজেপি। মঙ্গলবার পৌরসভা নির্বাচনে ভোট গ্রহণ হয়েছে। আর বৃহস্পতিবার নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়।

মহারাষ্ট্রের জেলা পরিষদ নির্বাচনেও দাপট ধরে রেখেছে বিজেপি। উত্তর প্রদেশের ভোটযুদ্ধ যদি ফাইনাল পরীক্ষা হয়, মহারাষ্ট্র তবে সেমিফাইনাল।

২ দশকে এই প্রথমবার জোট ভেঙে মুম্বাইয়ে লড়েছে শিবসেনা ও বিজেপি। কিন্তু, তার সুযোগ নিতে ব্যর্থ হয়েছে কংগ্রেস ও এনসিপি। বরং শিবসেনা ও বিজেপিই লাভবান হয়েছে। মুম্বাইয়ে শিবসেনার আসন ৭৫ থেকে বেড়ে হয়েছে ৮৪ আর বিজেপির আসন ৩১ থেকে বেড়ে হয়েছে ৮১।

অন্যান্য পৌরসভাগুলিতেও লক্ষ্যনীয় সাফল্য পেয়েছে বিজেপি। মহারাষ্ট্রের পুনে, নাসিক, নাগপুর, শোলাপুর, অমরাবতী, আকোলা, উল্লাসনগর পৌরসভায় বিপুল জোটে জয়ী হয়েছে বিজেপি।

অপরদিকে, ভারতের সবচেয়ে ধনী পৌরসভা মুম্বাইয়ে ২২৭ আসনের ৮১টিতে বিজেপি, ৮৪টিতে শিবসেনা এবং ৩১টি আসনে জয়ী হয়েছে কংগ্রেস। মুম্বাই ছাড়াও থানে পৌরসভায় এগিয়ে রয়েছে শিবসেনা।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।