অস্ট্রেলিয়ার রঙিন কৃষিজমি


প্রকাশিত: ০৩:২৯ এএম, ২৪ ফেব্রুয়ারি ২০১৭

কৃষিজমি বলতে চোখের সামনে সবুজ একটা আবহ ফুটে উঠলেও ফটোগ্রাফার জশ স্মিথ তুলে ধরেছেন ভিন্ন চিত্র। অস্ট্রেলিয়ার গ্রামাঞ্চলের উপর দিয়ে বিমানে উড়ে যাওযার সময় তিনি যে ছবিগুলো তুলেছেন সেখানে দেখা যাচ্ছে নানা রঙের সমারোহ।

Land
স্মিথ যে ছবিগুলো তুলেছেন তার একটিতে দেখা যাচ্ছে, কৃষিজমির ওপরে কৃষি যন্ত্র চালাচ্ছেন এক কৃষক। কৃষি জমিতে যন্ত্র চালানোর এই দৃশ্যটিও দারুণ ফুটিয়েছেন তিনি।  

Land
আরেকটি ছবিতে স্মিথ দেখিয়েছেন পরিচিত সবুজ কৃষিজমি।

Land
এই রঙিন কৃষিজমির ছবি তোলার বুদ্ধিটা তার মাথায় প্রথম আসে সিডনিতে একটি বেকারিতে বসে।

Land
বিভিন্ন ধরনের কৃষিজমি দেখে তিনি অবাক হয়েছেন এবং ভেবেছেন অন্য ক্রেতাদেরও দেখা উচিত কোথা থেকে পণ্যগুলো আসছে।

Land
স্মিথ বলেন, ‘আমাকে মন্ত্রমুগ্ধের মতো সেগুলো আকৃষ্ট করেছে, একবার জমিগুলো ওভাবে তৈরি করতে, কৃষি পণ্যগুলো উৎপাদন করতে কৃষকদের কিসের মধ্যে দিয়ে যেতে হয়েছে এমন প্রশ্নও মনে আসেনি।’

Land
বিভিন্ন ফসল ও পোশাক কিভাবে উৎপাদিত হচ্ছে তা কিছুটা হলেও দেখার জন্য আকৃষ্ট হবে মানুষ- এই উদ্দেশ্য নিয়েই ছবি তোলার কাজ শুরু করেন স্মিথ।

Land
২০১১ সাল পর্যন্ত এটা শুধুমাত্র কেবল শখ ছিল, কিন্তু কুইন্সল্যান্ড ও নিউ সাউথ ওয়েলসে বন্যার কিছু ছবি বড় বড় পত্রিকায় ছাপানোর পর স্মিথের শখ কাজে রূপান্তরিত হয়ে গেল।

Land
এই সময়ের পর থেকে ছবি তোলাই স্মিথের জীবনের অংশ হয়ে যায়।

Land
স্মিথ মনে করেন, অস্ট্রেলিয়ার কৃষকেরা বিশ্বের অন্যান্য দেশের তুলনায় সর্বোচ্চ গুণগত মানসম্পন্ন পণ্য উৎপাদন করে।

সূত্র: বিবিসি

এনএফ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।