ট্রাম্পের সীমান্ত নীতি মানবে না মেক্সিকো


প্রকাশিত: ০৪:৩২ এএম, ২৩ ফেব্রুয়ারি ২০১৭

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সীমান্ত নীতি মানবে না মেক্সিকো। দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, যুক্তরাষ্ট্রের নতুন সীমান্ত নীতি তারা মেনে নেবেন না। খবর বিবিসির।

গতকালই ট্রাম্প প্রশাসন দেশটিতে বৈধ কাগজপত্র নেই বা নথিভুক্ত নন এমন অবৈধ অভিবাসীদেরকে ধরতে নতুন করে দিক-নির্দেশনা জারি করেছে। এই নির্দেশনার ফলে দেশটিতে বসবাস করা প্রায় সকল অবৈধ অভিবাসীকেই যুক্তরাষ্ট্র থেকে বের করে দেয়া হবে।

এরই প্রতিক্রিয়ায় মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী লুইস ভিদেগারায় বলেছেন, কোন একটি সরকারের নেয়া একপাক্ষিক একটি সিদ্ধান্ত তারা মেনে নেবেন না।

যুক্তরাষ্ট্রে আসা অবৈধ অভিবাসীদের একটি বড় অংশই এসেছে মেক্সিকো থেকে। সেখান থেকে আসা অভিবাসীদের স্রোত ঠেকাতে এর আগে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের ঘোষণা দিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প।

এদিকে, ট্রাম্প প্রশাসন নতুন একটি আইন বাস্তবায়ন করতে যাচ্ছেন। সেখানে বলা হয়েছে, অনিবন্ধিত যেকোন অবৈধ অভিবাসী যে দেশ থেকেই আসুক না কেন, তাদের মেক্সিকোতে পাঠিয়ে দেয়া হবে। এই ঘোষণায়ও ক্ষুব্ধ হয়েছে মেক্সিকো।

অবৈধ অভিবাসী ঠেকাতে জারি করা নতুন দিক-নির্দেশনায় বলা হয়েছে, অপরাধের রেকর্ড আছে, মার্কিন নিরাপত্তার জন্য ঝুঁকি কিংবা সামাজিক সুবিধা ব্যবস্থার অপব্যবহার করেছে এমন সকল অনিবন্ধিত অভিবাসীদের দেশটি থেকে বের করে দেয়া হবে।

এছাড়া যারা নিজেদের মিথ্যে পরিচয় দিয়েছে তাদের এবং যাদেরকে জননিরাপত্তা ও জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকি মনে করা হবে তাদেরও খুঁজে বের করা হবে।

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।