আরও কঠোর ভ্রমণ নিষেধাজ্ঞার কথা ভাবছেন ট্রাম্প


প্রকাশিত: ০৭:৪৪ এএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৭

ভ্রমণের ওপর আরও কঠোর নিষেধাজ্ঞার কথা ভাবছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ তথ্য নিশ্চিত করেছেন মার্কিন নিরাপত্তা সচিব জন কেলি। শনিবার এক বিবৃতিতে তিনি জানান, সাতটি মুসলিম দেশের ওপর ট্রাম্পের নিষেধাজ্ঞা জারির পর তা আদালত থেকে স্থগিত করা হয়। এই প্রথম ট্রাম্পের কোনো নির্বাহী আদেশের বিপক্ষে অবস্থান নিয়েছে আদালত।

মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই প্রসঙ্গে কথা বলতে গিয়ে কেলি বলেন, ‘ট্রাম্প মূলত সাময়িক সময়ের জন্য মুসলিম দেশগুলোর ওপর নিষেধাজ্ঞা আনতে চেয়েছিলেন। আমরা আসলে দেখতে চেয়েছিলাম অভিবাসন নীতিতে আমাদের কোথায় ঘাটতি রয়েছে। সে অনুযায়ী আমরা পদত্যাগ নেয়ার কথা ভাবছিলাম।’

কিন্তু মার্কিন আদালত এই নির্বাহী আদেশ স্থগিত করায় ট্রাম্প প্রশাসন খুবই অবাক হয়েছে। তাই এখন প্রেসিডেন্ট ট্রাম্প আরো কঠিন ভ্রমণ নিষেধাজ্ঞার কথা ভাবছেন।

কেলি জানিয়েছেন, শুধুমাত্র বৈধ এবং গ্রিনকার্ডধারীরাই যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন। এক্ষেত্রে কঠোর আইন আনা হবে। যাদের বৈধ ভিসা নেই তারা বিমানেও উঠতে পারবেন না।

যে সাত দেশের ওপর নিষেধাজ্ঞা আনা হয়েছিল তাদের ওপর এই নিষেধাজ্ঞা রাখা হবে। অর্থাৎ পরবর্তী নির্বাহী আদেশের আওতায়ও ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া এবং ইয়েমেনের নাম থাকবে।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।