মানুষের পেটে ডিম!


প্রকাশিত: ১২:০৫ পিএম, ০৪ এপ্রিল ২০১৫

মানুষের পেটে ডিম! শুনলে ভিমড়ি খাওয়ার মতো ব্যাপারই বটে। ভিমড়ি খাওয়া বিষয়টি যদি সত্যিই হয়ে যায় সেটা আরো বেশি বিস্ময় জাগায় মনের ভেতর।এবার ৬২ বছর বয়স্ক এক নারীর পেটে আস্ত একটা ডিমই পাওয়া গেছে। খবর মেইল ওয়ানলাইন।

বিশ বছর ধরে মূত্রনালীর সমস্যায় ভোগা এক নারী ডাক্তারের কাছে আসেন এর সমাধানে। অনেক পরীক্ষা-নীরিক্ষা দিয়েও ডাক্তাররা কোন সমস্যাই ধরতে পারছিলেন না।

অবশেষে ডাক্তাররা তার তলপেটের সিটি স্ক্যান করান। তারা তার মূত্রথলীতে একটি ক্যামেরা বসান। তখনই ধরা পড়ে বিষয়টি। নিউজ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন সূত্রে জানা যায়, তার তলপেটে ১০ সেন্টিমিটিার লম্বা ও ৭.৫ সেন্টিমিটার প্রশস্থ একটি ডিম্বসদৃশ বস্তু পাওয়া গেছে।

এটি কমলালেবুর চেয়েও বড় আকৃতির। যার ওজন ২২০ গ্রাম।

ডাক্তারি ভাষায় এই ডিম্বসদৃশ বস্তুটিকে বলা হয় ‘peritoneal loose body’ বা চর্বি জাতীয় পদার্থ। ডাক্তাররা জানিয়েছেন কম বয়সে কোনভাবে চর্বির টুকরা তার মূত্রনালীতে আটকে যায়। সেটি আস্তে আস্তে বড় হতে থাকে এবং একপর্যায়ে ডিমের আকার ধারণ করে।

ওয়াশিংটন ডিসি হাসপাতালের ডাক্তার রাসেল সুস্মান জানান, আমি এর আগে এত বড় ডিম্বাকৃতি জিনিস মানুষের পেটে দেখিনি। তবে এমন ঘটনা আগেও ঘটেছে। এরকম হলে পেটে চাপ পড়ে। ঘন ঘন প্রস্রাবের বেগ আসে। কিন্তু প্রস্রাব পরিস্কার হয় না।

অস্ত্রপাচারের পর এখন ঐ বৃদ্ধা সুস্থই আছেন।

এমজেড/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।