নিলামে উঠছে বিশ্বের ‘অভিশপ্ত টেলিফোন’


প্রকাশিত: ১০:১৬ এএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৭

জার্মান একনায়ক এডলফ হিটলারের ব্যবহৃত ‘বিশ্বের অভিশপ্ত টেলিফোন’ নিলামে উঠছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভয়াবহতা, লক্ষাধিক মানুষের মৃত্যু, গুপ্তহত্যা সব কিছুর নির্দেশ দেয়া হতো এই টেলিফোনের মাধ্যমে।

ইতিহাসবিদদের দাবি, এই টেলিফোনের মাধ্যমে একের পর এক ভয়ঙ্কর নির্দেশ দিয়েছিলেন জার্মানির একনায়ক এডলফ হিটলার। চলতি সপ্তাহেই নিলাম হবে হিটলারের সেই টেলিফোনের।

লাল রঙের এই টেলিফোনটি হিটলারের সফর সঙ্গী ছিল। নাৎসী বাহিনীর স্বস্তিক চিহ্ন এবং হিটলারের নাম খোদাই করা টেলিফোনটি নিলামে তুলছে মার্কিন মেরিল্যান্ড অকশন হাউজ। টেলিফোনটির দাম ২ লাখ থেকে ৩ লাখ মার্কিন ডলার দাম উঠতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে।

তবে নিলাম শুরু হবে এক লাখ মার্কিন ডলার থেকে। ১৯৪৫ সালে বার্লিনের ফুয়েরার বাঙ্কার থেকে টেলিফোনটি উদ্ধার করেন ব্রিটিশ ব্রিগেডিয়ার স্যার রল্ফ হার্বাট রেইনার।

১৯৪৫ সালের জানুয়ারিতে এই বাঙ্কারেই সস্ত্রীক ছিলেন হিটলার। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়া পর্যন্ত পরবর্তী সময়ে এই জায়গা হয়ে উঠেছিল হিটলারের প্রধান কর্মক্ষেত্র।

বিশেষজ্ঞরা বলছেন, এখান থেকেই টেলিফোনের মাধ্যমে অসংখ্য ইহুদী হত্যার নির্দেশ দিয়েছিলেন হিটলার। যুদ্ধের নানা পরিকল্পনা থেকে নিজের শ্যালককে হত্যা করার নির্দেশও দেন এই টেলিফোনের মাধ্যমে।আনন্দবাজার।

এসআইএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।