মার্কিন সাংবাদিকের শিরশ্ছেদের ভিডিও প্রকাশ


প্রকাশিত: ০৬:৫৭ এএম, ২০ আগস্ট ২০১৪

সিরিয়ায় দুই বছর আগে নিখোঁজ হওয়া মার্কিন সাংবাদিক জেমস ফোলের শিরশ্ছেদের ভিডিও প্রকাশ করেছে ইসলামিক স্টেট (আইএস)।

‘এ মেসেজ টু আমেরিকা’ শিরোনামের ওই ভিডিওতে ইরাকে মার্কিন হামলার বদলা নিতেই ওই সাংবাদিকের শিরশ্ছেদ করা হয়েছে বলে দাবি করেছে আইএস। ভিডিওটি মঙ্গলবার সামাজিক যোগাযোগের মাধ্যমে এলেও এটি সঠিক কিনা, তাৎক্ষণিকভাবে তা নিশ্চিত করা যায়নি।

ভিডিওতে দেখা যায়, জেমস ফোলে নামে যাকে দেখানো হয়েছে তিনি কমলা রংয়ের পোশাকে মরুভূমি এলাকায় হাঁটু গেড়ে বসে আছেন। তার পাশেই কালো পোশাকে মুখ ঢাকা সশস্ত্র এক ব্যক্তি দাঁড়ানো।

ভিডিওটিতে নিজেকে আইএসের সদস্য দাবি করা কালো পোশাকের ব্যক্তি বলেন, ইরাকে আইএসকে লক্ষ্য করে মার্কিন বিমান হামলার ফল এই সাংবাদিকের মৃত্যু। আইএসের সদস্য দাবি করা ওই ব্যক্তি ব্রিটিশ উচ্চারণে কথা বলছিলেন।

ওই ভিডিওতে অপর এক বন্দিকে মার্কিন রিপোর্টার হিসেবে বর্ণনা করে মার্কিন সরকারের পদক্ষেপের ওপরই তার ভাগ্য নির্ধারণ করছে বলে বলা হয়েছে।

ভিডিওটি দেখার কথা নিশ্চিত করে এর সত্যতা যাচাই করে দেখা হচ্ছে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। প্রেসিডেন্ট বারাক ওবামাকে এই ভিডিওর কথা জানানো হলেও ভিডিওটি সঠিক কিনা, তা যাচাই করে দেখার পরই তিনি এ বিষয়ে প্রকাশ্যে মন্তব্য করবেন বলে জানানো হয়েছে মার্কিন প্রশাসনের পক্ষ থেকে।

এদিকে ওই ভিডিও প্রকাশের পর নিজের ছেলের জন্য গর্বিত বলে ফেসবুকে জানিয়েছেন ফোলের মা ডায়ান। তিনি লিখেছেন, ‘সমগ্র বিশ্বের কাছে সিরিয়ার মানুষের দুর্ভোগের কথা তুলে ধরতে আমার ছেলে তার জীবন দিয়েছে।’

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।