পর্তুগালে অবৈধদের বৈধতা দিতে বিশিষ্ট ব্যক্তিদের অনুরোধ


প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৭

পর্তুগালের ৬৫ জন বিশেষ ব্যক্তিত্ব অবৈধ অভিবাসীদের বৈধ করার পক্ষে মতামত দিয়েছেন। বর্তমানে প্রচলিত অভিবাসী অাইন ২৩/২০০৭ অনুযায়ী যারা নিয়ম মেনে টেক্স প্রদান করে অাসছেন, তাদেরকে বৈধ অভিবাসীর স্বীকৃতি দেয়ার দাবি জানিয়েন তারা।

পর্তুগিজ বর্ডার সার্ভিসের দেয়া তথ্যমতে, পর্তুগালে অবৈধ হয়ে পড়া মোট অভিবাসীর সংখ্যা ৩০ হাজার। বিশিষ্টজনরা দাবি করেন, বছরের পর বছর অভিবাসীরা ব্যবসাসহ বিভিন্ন রকমের পেশায় নিয়োজিত থেকে এবং নিয়ম মেনে পর্তুগিজ সরকারকে টেক্স-পে করে অাসছে যেটা ধুকতে থাকা পর্তুগিজ অর্থনীতিকে সমৃদ্ধ করছে। অভিবাসীরা সবসময়ই পর্তুগিজ অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ একটি ইস্যু।

সুপারিশ নামায় স্বাক্ষরকারীদের মধ্যে ছিলেন- লুয়েটি বেইরাও, রিকার্ডো পাইস মাসেদো, ফ্রান্সিসকো লুইসা, সিনর কাপাকুয়া, অানা জেনেট্টি, সেক্রেটারি অব স্টেট অানা বেনানেন্তেসহ অন্যান্যরা। এদের মধ্যে রয়েছেন বিশিষ্ট পর্তুগিজ অর্থনীতিবিদ, লেখক, রাজনৈতিক ব্যক্তিবর্গ ছাড়াও পর্তুগিজ নানা পেশার বিশিষ্টজন।

অভিবাসীদের অধিকার অাদায়ে সংগ্রাম করে যাওয়া পর্তুগিজ সলিদারিটি ইমিগ্রান্ট সভাপতি তিমোতেও মাসেদো পর্তুগিজ বর্ডার সার্ভিস ও অভিবাসী সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের প্রতি হুশিয়ারি দিয়ে বলেন, অভিবাসীদের মানবিক দাবি না মেনে অাপনারা এদেশের মানুষদের জন্য ভালো ফলাফল বয়ে অানবেন না। দেশের অর্থনীতি অার নিরাপত্তা ব্যবস্থার কথা বিবেচনা করে অতিশয় অভিবাসীদের বৈধকরণ প্রক্রিয়া সহজ করুন।

সূত্র : দ্য জার্নাল ইকোনোমিকো, পর্তুগাল

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।