এবার ভারতীয় বংশোদ্ভূত নাসার বিজ্ঞানী যুক্তরাষ্ট্রে আটক


প্রকাশিত: ০৫:৫০ এএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৭

এবার ভারতীয় বংশোদ্ভূত নাসার এক বিজ্ঞানীকে আটক করেছে যুক্তরাষ্ট্র। শুধু তাই নয় মার্কিন কাস্টমস কর্মকর্তারা তার মোবাইল জব্দ করে তাকে পিন কোড দিতে বাধ্য করেছেন। পরে অবশ্য তাকে ছেড়ে দেয়া হয়েছে। খবর প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার।
 
সিদ্দ বিককান্নাভার (৩৫) নামের ওই বিজ্ঞানী সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছেন, হাউস্টনের জর্জ বুশ আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন কাস্টমস এবং সীমান্ত নিরাপত্তা কর্মকর্তারা তার মোবাইল ফোন নিয়ে নেন এবং তাকে এর পাসওয়ার্ড দিতে বলেন।

ফেসবুকের এক পোস্টে তিনি জানান, ছুটি কাটিয়ে দেশে ফেরার পরই হয়রানির শিকার হতে হয়েছে তাকে। মুসলিমদের ওপর যে নিষেধাজ্ঞা আনা হয়েছে তার আওতায় তাকেও হয়রানি ও আটক করেছেন নিরাপত্তাকর্মীরা।  

ওবামা প্রশাসন ক্ষমতায় থাকাকালীন চিলির একটি দলের সঙ্গে পাতাগোনিয়ায় গিয়েছিলেন তিনি। কিন্তু এর মধ্যেই ক্ষমতা গ্রহণ করেছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অনেক কিছুই বদলে গেছে। ফিরে এসে এমন ভোগান্তিতে পড়তে হবে তা কখনোই ভাবেননি সিদ্দ।  

বর্তমানে নাসার জেট প্রোপুলসন ল্যাবে (জেপিএল) কর্মরত রয়েছেন তিনি। বৈধ কাগজ ও পাসপোর্ট দেখানোর পরেও তাকে ছাড়া হয়নি।

সিদ্দের দাবি, অভিবাসন কর্মকর্তারা তার মোবাইল নিয়ে নেয় এবং গোপন পিন নম্বর জানতে চায়। কিন্তু নাসার নিয়ম অনুযায়ী তাদের দেওয়া ফোনের গোপন পিন নম্বর কাউকে দেওয়া যাবে না বলার পরও দীর্ঘক্ষণ আটকে রাখেন সীমান্তে থাকা অভিবাসন কর্মকর্তারা। শেষে গোপন পিন বলার পর তাকে ছেড়ে দেয়া হয়।

সিদ্দ বলেন, ‘আমি এই দেশে জন্মেছি। আমার নাগরিকত্বও রয়েছে। আমার ফোনে গোপন পিন নম্বর, তার তথ্য সম্পূর্ণ জানার পর আমাকে ছাড়ে অভিবাসন দপ্তর। সম্পূর্ণ ঘটনার বিষয় আমি নাসার জেপিএলকে জানিয়েছি।’  

সাতটি মুসলিম দেশের ওপর নিষেধাজ্ঞা আনলেও অন্যান্য দেশের নাগরিকরাও মার্কিন বিমানবন্দরগুলোতে চরম ভোগান্তির শিকার হচ্ছেন।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।