মোসাক ফনসেকার প্রতিষ্ঠাতা গ্রেফতার


প্রকাশিত: ০৬:০৩ এএম, ১১ ফেব্রুয়ারি ২০১৭

পানামা পেপারস কেলেঙ্কারির মূল হোতা ও পানামার আইনি পরামর্শক প্রতিষ্ঠান মোসাক ফনসেকার প্রতিষ্ঠাতাকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির পানামা সিটি থেকে মোসাক ফনসেকার প্রতিষ্ঠাতাকে গ্রেফতার করা হয়েছে।

পানামার এই আইনি পরামর্শক প্রতিষ্ঠানের ১ কোটি ১৫ লাখ গোপন নথি ফাঁস হয় গত বছরের মাঝের দিকে। ফাঁস হওয়া নথিতে, গত ৪০ বছরে বিশ্বের বিভিন্ন দেশের ক্ষমতাসীন নেতা ও তাদের আত্মীয়-স্বজনরা অর্থপাচারে জড়িত বলে উঠে আসে। এতে বিশ্বের প্রভাবশালী কয়েক ডজনেরও বেশি নেতা ও তাদের পরিবারের নাম উঠে এসেছে।

মোসাক ফনসেকার নথি বিশ্লেষণ করে ওয়াশিংটনভিত্তিক ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) সে সময় জানায়, অর্থ পাচারে বিশ্বের শতাধিক রাষ্ট্রপ্রধান, ২০০ দেশের রাজনীতিক, খেলোয়াড়, চলচ্চিত্র তারকাসহ ২ লাখের বেশি মানুষ জড়িত। এ ঘটনা বিশ্বজুড়ে আলোড়ন তোলে।

স্থানীয় এক কর্মকর্তা গার্ডিয়ানকে বলেন, পানামার প্রেসিডেন্টের সাবেক উপদেষ্টা ও মোসাক ফনসেকার প্রতিষ্ঠাতা জার্গেন মোসাক ও তার এক সহকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার রাতে রাজধানী পানামা সিটি থেকে গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদের জন্য তাদেরকে পুলিশি জিম্মায় পাঠানো হয়েছে।

পানামার অ্যাটর্নি জেনারেল কেনিয়া পোর্সেল সংবাদ সম্মেলনে বলেছেন, মোসাক ফনসেকা যে অপরাধী সংগঠন সে বিষয়ে তিনি অবগত ছিলেন। এই প্রতিষ্ঠানটি বিশ্বের বিভিন্ন দেশের সন্দেহজনক উৎসের অর্থ গোপন রাখতো।

এসআইএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।