‘যুক্তরাষ্ট্র নিপীড়ন ও অপশাসনের দেশ’


প্রকাশিত: ১০:৩৪ এএম, ১০ ফেব্রুয়ারি ২০১৭

ওবামার উদ্দেশে চিঠি লিখেছিলেন ৯/১১ এর অন্যতম পরিকল্পনাকারী খালিদ শেখ মুহাম্মদ। আঠারো পাতার চিঠিটি লেখা হয়েছিল ২০১৫ সালের জানুয়ারি মাসে। তবে চিঠিটি প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার হাতে এসে পৌঁছায় হোয়াইট হাউস ছাড়ার কয়েক দিন আগে।

গুয়ান্তানামো বে কারাগার থেকে চিঠিটি লিখেছিলেন খালিদ। ওই কারাগারে ২০০৬ সাল থেকে বন্দি রয়েছেন তিনি। চিঠিটি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের একটি দৈনিক পত্রিকা।

কারা কর্তৃপক্ষ জানিয়েছে, এটা জঙ্গিদের হয়ে প্রচার বলে মনে হওয়ায় তারা এতদিন চিঠিটি হোয়াইট হাউসে পৌঁছাননি। শেষ পর্যন্ত ওবামা হোয়াইট হাউস ছাড়ার আগে সামরিক বিচারকের নির্দেশে চিঠিটি এসে পৌঁছায়। তাতে লেখা হয়েছে, ‘লড়াইটা আমরা শুরু করিনি। আমাদের দেশে তোমরা, তোমাদের শাসকরা লড়াইটা শুরু করেছিল।

আমেরিকাকে নিপীড়ন ও অপশাসনের দেশ বলে উল্লেখ করেছেন খালিদ। ২০০৩ সালে পাকিস্তান থেকে আটক হওয়া ওই জঙ্গির বক্তব্য, ৯/১১ হল কেন? ভবিষ্যতেও এমন ঘটবে কেন? ১৯৪৮ থেকে ফিলিস্তিনে যুদ্ধাপরাধ চলছে। এখন গাজায় একই অবস্থা। এ সব থেকেই বোঝা যায় কেন ৯/১১ ঘটেছিল।

খালেদের মতে, ‘ওবামা একজন ঝকঝকে আইনজীবী যার মানবাধিকার নিয়ে প্রচুর জ্ঞান রয়েছে। তিনি শত্রুর বিচার হওয়ার আগেই তাকে মেরে ফেলে দেন সাগরে। শত্রুকে একজন মানুষের সম্মানটুকু দেওয়ারও প্রয়োজন মনে করেন না তিনি।’

২০০৭ সালে জেরার সময় খালেদ স্বীকার করেন ৯/১১-এর হামলার অন্যতম পরিকল্পনাকারী ছিলেন তিনি। তার চিঠি অনুযায়ী, তাকে কারাগারে বন্দি রেখে দিলেও সে খুশি। হিরোশিমা, ভিয়েতনাম, ইরান এবং ইরাকে মার্কিন অভিযানের কথা উল্লেখ করে চিঠিতে ৯/১১-র পক্ষে যুক্তি দেখিয়েছেন খালিদ।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।