আয় কমে গেছে ব্রিটিশ তরুণদের


প্রকাশিত: ০৫:১৪ এএম, ১০ ফেব্রুয়ারি ২০১৭

গেল শতাব্দীর আশির দশক থেকে ২০০০ সাল পর্যন্ত সময়ে জন্ম নেয়া ব্রিটিশদের উপার্জন তাদের আগের প্রজন্মের ব্রিটিশ তরুণদের চেয়ে কমে গেছে। অল্প দক্ষতায় স্বল্প বেতনের চাকরিকেই এর জন্য দায়ী করা হচ্ছে।

বৃহস্পতিবার ব্রিটিশ ‘থিংক ট্যাংক’ দ্য রিজোল্যুশন ফাউন্ডেশন প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। প্রতিবেদনটিতে বলা হয়েছে, এই প্রজন্মের তরুণরা তাদের আগের প্রজন্ম, জেনারেশন এক্স-এর চেয়ে, সাড়ে ১২ হাজার পাউন্ড কম উপার্জন করছে।

প্রতিবেদনে বলা হচ্ছে, বিভিন্ন রেস্তোরাঁ, বার এবং দোকানে স্বল্প বেতনে চাকরি নেয়ার প্রবণতা বেড়ে যাওয়ার কারণেই তরুণদের আয় কমেছে। ১৯৯৩ সালের দিকে যত সংখ্যক তরুণ এ ধরনের চাকরি করতেন বতর্মানে সেই সংখ্যা দ্বিগুণ হয়েছে। অন্যদিকে একই ধরনের চাকরিতে তরুণীদের সংখ্যা কমে গেছে।

একই সঙ্গে তরুণদের পার্ট-টাইম চাকরি করার প্রবণতাও বেড়েছে, কমেছে তরুণীদের।

গবেষকরা বলছেন, উচ্চ দক্ষতা-সম্পন্ন চাকরিতে মেয়েদের অংশগ্রহণ বিপুল পরিমাণে বেড়েছে। অন্যদিকে ছেলেদের ক্ষেত্রে তা উচ্চ দক্ষতা-সম্পন্ন ও নিম্ন দক্ষতা-সম্পন্ন চাকরিতে ভাগ হয়ে গেছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে ব্রিটিশ, তরুণদের তুলনায় তরুণীদের আয় না কমলেও অর্থনৈতিকভাবে তারা যে পুরস্কার প্রত্যাশা করেছিলেন তা পাননি। বিষয়টিকে হতাশাজনক বলে মনে করেন গবেষক ড্যানিয়েল টমলিনসন।

এর আগের এক গবেষণায় বলা হয়েছিল, এই প্রজন্মের তরুণরাই প্রথম প্রজন্ম হবে যাদের উপার্জন তাদেন বাবা-মায়ের চেয়ে কম হবে।

এনএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।