ইরানের বিপ্লবী গার্ডকেও নিষিদ্ধের পরিকল্পনা ট্রাম্প প্রশাসনের


প্রকাশিত: ০১:৫৩ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০১৭

ইরানের শক্তিশালী ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীকে (আইআরজিসি) সন্ত্রাসী সংগঠনের তালিকাভূক্ত করার পরিকল্পনা করেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপের বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া ও কড়া হুঁশিয়ারি দিয়েছে ইরান।

তেহরান হুমকি দিয়ে বলেছে, আইআরজিসিকে সন্ত্রাসী সংগঠনের তকমা দিলে ইরাকে মার্কিন সেনাদের জীবন বিপন্ন হতে পারে। ইরাকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে ইরানের বিপ্লবী গার্ডের সদস্যরাও লড়াই করছে।

ওয়াশিংটন পোস্ট বলছে, সম্প্রতি হোয়াইট হাউসে সর্বোচ্চ পর্যায়ের একটি বৈঠকে মার্কিন প্রতিরক্ষা ও গোয়েন্দা কর্মকর্তারা আইআরজিসিকে সন্ত্রাসী সংগঠনের আখ্যা দেয়ার প্রস্তাব উপস্থাপন করেন।

ওই বৈঠকে মিসরের রাজনৈতিক দল মুসলিম ব্রাদারহুডকেও সন্ত্রাসী সংগঠনের হিসেবে তালিকাভুক্ত করার প্রস্তাব উঠে। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখনো এই ইস্যুতে নির্বাহী আদেশে স্বাক্ষর করেননি। গত সোমবার ফ্লোরিডায় মার্কিন সেন্ট্রাল কমান্ডের সদর দফতরে ইরানের বিপ্লবী গার্ডকে সন্ত্রাসী সংগঠন বিবেচনার জন্য নির্বাহী আদেশে সই করার কথা থাকলেও শেষ পর্যন্ত তা হয়নি।

যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় এক কর্মকর্তা ওয়াশিংটনকে পোস্টকে বলেন, মধ্যপ্রাচ্য বিষয়ক প্রস্তাব এবং তার সম্ভাব্য প্রভাব সম্পর্কে ট্রাম্পকে সতর্ক করে দিয়েছেন প্রশাসনের কর্মকর্তারা। ট্রাম্প প্রশাসনের কট্টরপন্থীদের চাপ সত্ত্বেও ইরানের বিরুদ্ধে এই পদক্ষেপের বিষয়ে বিরোধীদের মতামত শোনার আহ্বান জানান ওই কর্মকর্তা।         

হোয়াইট হাউসের মুখপাত্র সিন স্পাইসার বুধবার এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে তিনি বলেছেন, আমাদের প্রথম পদক্ষেপ হচ্ছে শত্রুকে জানা এবং তার পরিচয় প্রকাশ করা।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।