ভারতের নাগরিকত্ব চায় ১২০০ পাকিস্তানি


প্রকাশিত: ০৩:৪৮ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০১৭

এক হাজার ২০০ পাকিস্তানি নাগরিক ভারতের নাগরিকত্ব চেয়ে আবেদন করেছে বলে জানিয়েছে নয়াদিল্লি। এছাড়া আরো প্রায় ১৩ হাজার পাকিস্তানি নাগরিক দীর্ঘমেয়াদি ভারতীয় ভিসার জন্য আবেদন করেছেন।

বুধবার ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজু বলেছেন, ভারতের নাগরিকত্বের জন্য আবেদন করেছেন ১২০০ সংখ্যালঘু পাকিস্তানি। একই সঙ্গে পাকিস্তানের ১২ হাজার ৮০০ নাগরিক ভারতের দীর্ঘমেয়াদি ভিসার আবেদন করেছে।

রাজ্যসভায় কিরেন রিজু বলেন, ২০১৬ সালের মন্ত্রণালয়ের অভিবাসন, ভিসা, ও বিদেশিদের নিবন্ধনের তথ্য অনুযায়ী; ১২ হাজার ৮ শতাধিকের বেশি দীর্ঘমেয়াদী ভিসার জন্য ও ১২ শ’ সংখ্যালঘু পাকিস্তানি ভারতের নাগরিকত্ব চেয়ে অনলাইনে আবেদন করেছে।

মন্ত্রী বলেন, ভারতের নাগরিকত্ব ও ভিসার জন্য আবেদনের কার্যক্রমে গতি আনতে অনলাইনে আবেদনের ব্যবস্থা করা হয়েছে। তিনি বলেন, পাকিস্তানি সংখ্যালঘু অভিবাসীদেরকে ভারতীয় নাগরিকত্ব দেয়ার ক্ষমতা জেলা ম্যাজিস্ট্রেটদের হাতে দেয়া হয়েছে।

সাত রাজ্যের ১৬ জেলার ম্যাজিস্ট্রেটরা পাকিস্তানিদেরকে ভারতীয় নাগরিকত্ব দেয়ার বিষয়টি বিবেচনা করবেন। ভারতের পাসপোর্ট ও ফরেনার আইন অনুযায়ী, বাংলাদেশ ও পাকিস্তানের সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যদেরকে ভারতে প্রবেশ ও অবস্থানের বৈধতা দেয়া হয়েছে।

২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে এই দুই দেশের নির্যাতিত সংখ্যালঘুরা যারা ভারতে আশ্রয় চেয়েছেন তাদের আশ্রয়ের ব্যবস্থা করারও নির্দেশনা রয়েছে ওই আইনে।

সূত্র : পিটিআই।

এসআইএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।