এক ছবিতে সাত প্রজন্মের ৫০০ সদস্য


প্রকাশিত: ১১:১০ এএম, ০৮ ফেব্রুয়ারি ২০১৭

এক ছবিতে এক পরিবারের পাঁচ শতাধিকেরও বেশি সদস্য ফ্রেমবন্দী হয়েছেন চীনে। দেশটির পূর্বাঞ্চলের ঝিজিয়াং প্রদেশের শিশে গ্রামে রেন পরিবারের সদস্যদের এক পূনর্মিলনীতে ওই ছবি তোলা হয়েছে। ছবিটিতে জায়গা পেয়েছে রেন পরিবারের সাত প্রজন্মের সদস্য।

গত সপ্তাহে চীনের নববর্ষের দিনে পারিবারিক মিলনমেলায় রেন পরিবারের সদস্যরা ফ্রেমবন্দী হয়েছেন। শিশে গ্রামে কৃষ্ণ বর্ণের একটি আগ্নেয়শিলার সামনে ওই ছবিটি ড্রোনের সাহায্যে ফ্রেমবন্দী করেন আলোকচিত্রী ঝ্যাং লিয়াংজং।

ঝ্যাং লিয়াংজং বিবিসিকে বলেন, শিশে গ্রামে প্রায় ৮৫১ বছর আগে রেন পরিবারের গোড়াপত্তন হলেও আট দশকেরও বেশি সময় ধরে তাদের পরিবারের কোনো তথ্য হালনাগাদ করা হয়নি। সম্প্রতি গ্রামের বয়োজ্যেষ্ঠরা রেন পরিবারের সদস্যদের তথ্য হালানাগাদের উদ্যোগ নেন এবং সাত প্রজন্মের দুই হাজারেরও বেশি সদস্যকে চিহ্নিত করেন তারা। CHINA
গ্রামের বয়োজ্যেষ্ঠদের উদ্যোগে আয়োজিত পারিবারিক পুনর্মিলনে রেন পরিবারের প্রায় পাঁচ শতাধিক সদস্য অংশ নেন। রেন পরিবারের সদস্যরা শিশের ওই অনুষ্ঠানে আসেন বেইজিং, সাংহাই, জিনজিয়াং ও তাইওয়ান থেকে।

গ্রাম প্রধান রেন তুয়ানজি রাষ্ট্রীয় সংবাদসংস্থা সিনহুয়া নিউজ অ্যাজেন্সিকে বলেন, আমাদের বংশধররা কোথায় ছড়িয়ে ছিটিয়ে আছেন, কোথায় শেষ হয়েছেন, কোথায় বসবাস করছেন তা জানতেই ওই অনুষ্ঠানের অায়োজন করা হয়।

তিনি বলেন, এছাড়াও সারাদেশে ছড়িয়ে থাকা রেন সদস্যদেরকে তাদের শেকড় সম্পর্কে জানানোও ছিল আরো একটি কারণ। যাতে তারা ভুলে না যান কোন বংশধর থেকে তারা এসেছেন।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।