চুলের জন্য ড্রাগ নেন ট্রাম্প


প্রকাশিত: ০৪:৫৭ এএম, ০৮ ফেব্রুয়ারি ২০১৭

ত্বক ও চুলের জন্য ওষুধ সেবন করেন ট্রাম্প। পার্শ্বপ্রতিক্রিয়ার কথা জেনেও দীর্ঘদিন ধরে চিকিৎসকের পরামর্শে এসব ওষুধ খাচ্ছেন ট্রাম্প।

নিউ ইয়র্ক ট্রামসকে দেয়া এক সাক্ষাতকারে ট্রাম্পের ব্যক্তিগত চিকিৎসক ড. হ্যারোল্ড বর্নস্টেইন জানিয়েছেন, ত্বক ও চুলের জন্য অতিরিক্ত ওষুধ সেবন করেন ট্রাম্প।

ওই চিকিৎসক জানিয়েছেন, দীর্ঘদিন ধরেই প্রতিদিন অ্যাসপিরিন, কোলেস্টেরল এবং লিবিড সেবন করছেন ট্রাম্প। চিকিৎসকের পরামর্শ নিয়েই এসব ওষুধ সেবন করছেন তিনি।

ট্রাম্প চুল পড়া কমাতে যে ওষুধ সেবন করেন সেটি ১৯৯২ সালে প্রোস্ট্রেট চিকিৎসার জন্য ব্যবহৃত হতো। পাঁচ বছর পর চুল পড়া কমানোর জন্য এই ওষুধটিকে নতুন করে অনুমোদন দেয়া হয়। সেসময়ই এই ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে যৌন কর্মক্ষমতা হ্রাসের কথা উল্লেখ করা হয়।

২০১২ সালে এক গবেষণায় জানানো হয়, ফিনাসটেরিড ব্যবহার করেন এমন পুরুষদের মধ্যে ৯৬ ভাগই এই ওষুধ ব্যবহারের পর পার্শ্বপ্রতিক্রিয়ায় ভুগেছেন। ২০১৩ সালে আরো এক গবেষণায় জানানো হয়, এই ওষুধ সেবনের ফলে আত্মহত্যার প্রবণতা, দুশ্চিন্তা এবং বিষণ্নতা এবং স্টেরয়েডের মাত্রা অস্বাভাবিকভাবে বেড়ে যায়।

যৌন পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে ফিনাসটেরিড ওষুধের বিক্রেতা প্রতিষ্ঠান মার্কের বিরুদ্ধে এ পর্যন্ত ১ হাজার ৩৭০টি মামলা দায়ের করা হয়েছে।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।