আর্থিক কেলেঙ্কারির অভিযোগে বিচারের মুখোমুখি সারকোজি


প্রকাশিত: ০১:০২ পিএম, ০৭ ফেব্রুয়ারি ২০১৭

নির্বাচনী প্রচারণায় বেআইনিভাবে অর্থ ব্যবহারের অভিযোগে বিচারের মুখোমুখি হচ্ছেন ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজি। দেশটির একটি আদালত সাবেক এই প্রেসিডেন্টের বিরুদ্ধে আর্থিক কেলেঙ্কারির বিচার শুরু আদেশ দিয়েছেন।

বিবিসি এক প্রতিবেদনে বলছে, ২০১২ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ভুয়া অ্যাকাউন্ট ব্যবহার করে প্রায় এক কোটি ৮০ লাখ ইউরো নির্বাচনী প্রচারণার ব্যয় করেছিলেন। অতিরিক্ত অর্থ ব্যয়ের অভিযোগ অস্বীকার করেছেন সারকোজি। আদালতের আদেশের বিরুদ্ধে তিনি আপিল করবেন বলে জানিয়েছেন।

২০১২ সালের নির্বাচনে লড়াইয়ে হেরে যান তিনি। এছাড়া চলতি বছর দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ে নামার ইঙ্গিত দিলেও শেষ পর্যন্ত ব্যর্থ হয়েছেন।

সারকোজির বিরুদ্ধে অভিযোগ, সাবেক এ প্রেসিডেন্টের রাজনৈতিক দল ইউনিয়ন ফর এ পপুলার মুভমেন্ট পার্টি (ইউএমপি) নির্বাচনী প্রচারণার জন্য একটি কোম্পানিকে নিয়োগ দিয়েছিল। নির্বাচনের পরে কোম্পানিটির বিরুদ্ধে অতিরিক্ত অর্থ ব্যয়ের অভিযোগ উঠে। পরে ওই কোম্পানির কর্মকর্তাদেরকে বিচারের মুখোমুখি করা হয়।

আদালত বলছে, নির্বাচনী প্রচারণার সময় অতিরিক্ত অর্থ-ব্যয়ের বিষয়টি জানতেন সারকোজি। এ তথ্য গোপনের অভিযোগে তার বিরুদ্ধে বিচার শুরুর নির্দেশ দিয়েছেন আদালত।

ওই বছরের নির্বাচনী প্রচারণা কাজে ‘বাইগমালিয়ন’ নামের একটি পাবলিক রিলেশনস কোম্পানিকে নিয়োগ দিয়েছিল সারকোজির দল। এই কোম্পানির আর্থিক কেলেঙ্কারি ইতিমধ্যে ‘বাইগমালিয়ন কেলেঙ্কারি’ নামে আন্তর্জাতিক গণমাধ্যমে পরিচিতি পেয়েছে।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।