গাজায় ইসরাইলের ধ্বংসযজ্ঞ নজিরবিহীন : জাতিসংঘ


প্রকাশিত: ০৬:২৯ এএম, ১৯ আগস্ট ২০১৪

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইহুদিবাদী ইসরাইলের ধ্বংসযজ্ঞকে নজিরবিহীন বলে উল্লেখ করেছে জাতিসংঘ। একইসঙ্গে গাজার ওপর থেকে দীর্ঘদিনের অবরোধ তুলে নেয়ারও আহ্বান জানিয়েছে বিশ্বসংস্থাটি।

জাতিসংঘের মধ্যপ্রাচ্য বিষয়ক দূত রবার্ট সেরি নিরাপত্তা পরিষদে বলেছেন, যদি ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস এবং ইসরাইলের মধ্যে দীর্ঘমেয়াদি যুদ্ধবিরতি হয় তাহলে গাজার পুনঃনির্মাণের বিষয়টিকে অগ্রাধিকার দিতে হবে।

রবার্ট সেরি জোর দিয়ে আরও বলেন, গাজায় অবশ্যই নির্মাণসামগ্রী বিশেষ করে বালি, রড ও সিমেন্ট সহজেই ঢুকতে দিতে হবে।

জাতিসংঘের এ কর্মকর্তা জানান, ৮ জুলাই থেকে ইসরাইল যে হামলা শুরু করেছিল তাতে ১৬,৮০০ ঘর-বাড়ি সম্পূর্ণ ধ্বংস কিংবা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ২০০৮-০৯ সালে সংঘটিত গাজা যুদ্ধের চেয়ে এ ধ্বংসযজ্ঞ অন্তত তিনগুণ বেশি বলেও তিনি উল্লেখ করেন। সেরি বলেন, গাজার পুনঃনির্মাণে সম্পর্কে আরো ভালোভাবে ধারণা নেয়া যাবে ফিলিস্তিনিদেরকে যুক্ত করলে।

তবে, ধারণা করা হচ্ছে- গাজা পুনঃনির্মাণের আলোচনায় বাধা সৃষ্টি করবে ইহুদিবাদী ইসরাইল। তারা কোনোমতেই গাজার ওপর থেকে অবরোধ তুলতে রাজি নয়। রেডিও তেহরান

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।