ব্রাজিলের সঙ্গী অষ্ট্রেলিয়া


প্রকাশিত: ১০:৫০ এএম, ৩০ মার্চ ২০১৫

সদ্য সমাপ্ত হওয়া ২০১৫ বিশ্বকাপের শিরোপা জিতে পঞ্চমবারের মতো বিশ্বকাপ শিরোপা ঘরে তুললো ক্যাঙ্গারুর দেশ অষ্ট্রেলিয়া। আর এরইসাথে তারা স্পর্শ করলো ফুটবলের পাঁচবার শিরোপা জয়ী ব্রাজিলের বিশ্বরেকর্ড।

দুই দলের মধ্যে পার্থক্য অনেক। একদল খেলে ফুটবল-উত্তেজনার খেলা। অন্যদলের ক্রিকেট-দাবি করা হয় এটি ভদ্রলোকের খেলা। ফুটবলে অষ্ট্রেলিয়ার তেমন নাম নেই। আর ক্রিকেট বোধহয় ব্রাজিলে কেউ স্বপ্নেও খেলেন না।

তবে পাঁচবার করে বিশ্বকাপ জয় করা দু`টি দলের মধ্যে মিলও রয়েছে অনেক। প্রথম মিল জার্সিতে। হলুদ সবুজ জার্সিধারী অষ্ট্রেলিয়া ও ব্রাজিল।

পাঁচবারের মতো বিশ্বকাপ জিতে মাইকেল ক্লার্করা নাম লেখালেন এলিট ক্লাবে। ১৯৭৫ থেকে ২০১৫ পর্যন্ত দলটি ফাইনাল খেলে মোট সাতবার। তার মধ্যে ১৯৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭ ও ২০১৫ সালে শিরোপা জিতে নেয় পাঁচবার।
শুধুমাত্র ১৯৭৫ ও ১৯৯৬ ও রানার্স আপ হয়ে শান্ত থাকে অজিবাহিনী।

অন্যদিকে ফুটবলে ১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ ও ২০০২ সালে বিশ্বচ্যাম্পিয়ন হয় ব্রাজিল। রানার্স আপ হয় ১৯৫০ ও ১৯৯৮ সালে। সব মিলিয়ে সবুজ হলুদ জার্সিদের জয়জয়কার ফুটবল আর ক্রিকেটের বিশ্বমঞ্চে।

রাআহা/এলএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।