টানা বর্ষণে কাশ্মীরে বন্যা, নিহত ৮


প্রকাশিত: ১০:২২ এএম, ৩০ মার্চ ২০১৫

প্রবল বর্ষণে ভারতের কাশ্মীর উপত্যাকায় ব্যাপক দুর্যোগ দেখা দিয়েছে। এরই মধ্যে বেশ কয়েকটি বাড়ি-ঘরসহ বিভিন্ন অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। রাজধানী শ্রীনগরের ২০ কিলোমিটার দূরে বাডগামে নদীর বাঁধ ভেঙে প্লাবিত হয়েছে নিচু এলাকা। বাডগামের ছাটুরা এলাকায় দুটি বাড়ি ধসে পড়ে ৮ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। নিখোঁজ রয়েছেন আরও ১৩ জন।

এসব এলাকায় স্থানীয় প্রশাসনকে সঙ্গে নিয়ে পুলিশ ও সেনা যৌথভাবে তল্লাশি ও উদ্ধার কাজ শুরু করেছে। শনিবার থেকে প্রবল বর্ষণে ভূমিধসের কারণে শ্রীনগর-জম্মু জাতীয় সড়ক বন্ধ করে দেয়া হয়েছে। শ্রীনগরে বন্যার সতর্কতা জারি করা হয়েছে।

রাজ্যের মুখ্যমন্ত্রী মুফতি মুহাম্মদ সাঈদ পরিস্থিতির দিকে নজর রাখতে শ্রীনগরে পৌঁছেছেন। এছাড়া রাজ্যের তিন মন্ত্রী আলতাফ বুখারী, ইমরান রাজা আনসারি, আশিয়া নকাশ ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে সব ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছেন। পানি জমে থাকা এলাকার বাসিন্দাদের সাহায্যের জন্য পুলিশের পক্ষ থেকে বিশেষ নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে।

প্রবল বর্ষণের ফলে সুরান নদী প্লাবিত হওয়ায় অনেক পরিবার আটকা পড়েছে। তাদের উদ্ধারের জন্যে উদ্ধারকারীদল ঘটনাস্থলে গেছে। ঝিলম নদীর বেশ কয়েকটি জায়গায় পানি বিপদসীমার উপর দিয়ে বইছে। শ্রীনগরসহ রাজ্যের অন্যত্র দ্রুত পানি কবলিত হয়ে পড়েছে।

এছাড়া লালচকসহ বেশ কয়েকটি এলাকা থেকে মানুষজন ঘরবাড়ি এবং দোকান খালি করা শুরু করেছে। ঝিলম মেডিকেল কলেজ হাসপাতালে পানি প্রবেশ করায় এখান থেকে রোগীদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। জম্মু-শ্রীনগর হাইওয়েতে বিভিন্ন জায়গায় ভূমিধসের জন্য এ সড়কটিও বন্ধ করে দেয়া হয়েছে। কাশ্মীরের সমস্ত স্কুল, কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়া হয়েছে এবং সমস্ত পরীক্ষা স্থগিত করা হয়েছে।

কাশ্মীরে দুর্যোগ পরিস্থিতিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সিনিয়র মন্ত্রীদের সেখানে গিয়ে পরিস্থিতি সম্পর্কে খোঁজখবর নেয়াসহ বর্ষায় কৃষকদের ক্ষয়ক্ষতি নিরূপণের জন্য বলেছেন।

আবহওয়া দফতর সূত্রে জানা গেছে, এপ্রিলের ৩ তারিখ পর্যন্ত বৃষ্টি চলতে পারে। দফতরের পক্ষ থেকে বাসিন্দাদের এ নিয়ে সতর্ক থাকতে বলা হয়েছে। প্রবল বর্ষণের কারণে কাশ্মীরে ভূমিধ্বসের আশঙ্কা রয়েছে বলে সরকারিভাবে সাবধান করে দেয়া হয়েছে। সূত্র : রেডিও তেহরান

বিএ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।