ইরানের আত্মসমর্পণ চায় আমেরিকা


প্রকাশিত: ০৭:৩৭ এএম, ৩০ মার্চ ২০১৫

ইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি নিয়ে ন্যায়ভিত্তিক চুক্তি নয় বরং দেশটির পুরোপুরি আত্মসমর্পণ চায় মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন লেখক, শান্তি আন্দোলনের কর্মী, রেডিও সঞ্চালক স্টিফেন লিন্ডম্যান শিকাগো থেকে ইরানের প্রেসটিভিকে দেয়া সাক্ষাৎকারে এ কথা বলেছেন।

সুইজারল্যান্ডের লোসেন শহরে যখন ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর আলোচনা চলছে রে তখন এ বক্তব্য দিলেন তিনি। স্টিফেন লেন্ডম্যান বলেন, তেহরানের প্রতি বৈরী নীতি যদি ওয়াশিংটন না বদলায় তবে শান্তিপূর্ণ পরমাণু চুক্তি নিয়ে ইরানের সঙ্গে আমেরিকার চুক্তি করার কোনো অর্থ নেই।

তিনি আরও বলেন, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সত্যিকার অর্থে কোনো ন্যায়ভিত্তিক চুক্তি চায় না বরং চায় ইরান পুরোপুরি আত্মসমর্পণ করুক। ওয়াশিংটন প্রশাসনের এমন মনোভাব ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন, বিশ্বের স্বাধীনচেতা কোনো সরকারকেই মেনে নিতে পারে না আমেরিকা।

তিনি বলেন, এ পরিস্থিতিতে চুক্তি হলেও তার কোনো ফলপ্রসূ হবে না। চুক্তি হলো কিন্তু ইরানের প্রতি আমেরিকার বৈরী নীতির অব্যাহত রইল তা হলে শেষ পর্যন্ত তার কোনো অর্থ থাকবে না। হোয়াইট হাউজের নীতি বদলানোর কোনো লক্ষণ নেই। সূত্র : রেডিও তেহরান

বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।