নেইল গরসাচকে সুপ্রিম কোর্টের বিচারপতি করছেন ট্রাম্প


প্রকাশিত: ০৪:২৬ এএম, ০১ ফেব্রুয়ারি ২০১৭

ফেডারেল আপিল কোর্টের বিচারপতি নেইল গরসাচকে মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে মনোনয় দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর বিবিসির।

সিনেট থেকে এ বিষয়টি নিশ্চিত হলে ৪৯ বছর বয়সী গরসাচ বিচারপতি আনতোনিন স্কালিয়ার পদে দায়িত্ব গ্রহণ করবেন।

তবে এই মনোনয়ন নিয়ে তীব্র সংশয় প্রকাশ করেছেন শীর্ষস্থানীয় এক ডেমোক্রেট নেতা। সুপ্রিম কোর্ট একটি গুরুত্বপূর্ণ অবস্থান। গর্ভপাত, লিঙ্গ, বন্দুক নিয়ন্ত্রণ আইন, অভিবাসী নীতিসহ অনেক স্পর্শকাতর বিষয়ে সুপ্রিম কোর্ট থেকেই শেষ সিদ্ধান্ত গ্রহণ করা হয় এবং সে অনুযায়ী আইন জারি করা হয়।

এই মনোনয়ন সম্পর্কে ট্রাম্প বলেছেন, চমৎকার বুদ্ধিসম্পন্ন, আইনি শিক্ষায় দক্ষ এবং সংবিধান অনুযায়ী ব্যাখ্যা প্রদানসহ আরো বেশ কিছু বিষয়ে গরসাচ বেশ অভিজ্ঞ। অসামান্য আইনি দক্ষতা, মেধা, অসাধারণ শৃঙ্খলার কারণে ইতোমধ্যেই তিনি সমর্থন এবং জনপ্রিয়তা অর্জন করেছেন।

মঙ্গলবার সন্ধ্যায় হোয়াইট হাউসে গরসাচের মনোনয়নের বিষয়ে ঘোষণা করা হয়। এই ঘোষণার পর সুপ্রিম কোর্টের বাইরে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। মনোনয়ন গ্রহণ করে গরসাচ বলেছেন, ‘আমি সম্মানিত এবং বিনীত।’

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।