লন্ডনে মুছে দেয়া হচ্ছে জেনারেল ওসমানীর নাম


প্রকাশিত: ০২:৩৭ পিএম, ৩১ জানুয়ারি ২০১৭

মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি এম এ জি ওসমানীর নাম মুছে দেয়ার চেষ্টার অভিযোগ উঠেছে ব্রিটেনের পূর্ব লন্ডনের একটি স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে। স্কুল কর্তৃপক্ষ জেনারেল এম এ জি ওসমানীর নামে প্রতিষ্ঠিত ওই স্কুলের নাম পরিবর্তনের উদ্যোগ নেয়ায় এর প্রতিবাদ জানিয়েছে দেশটিতে বসবাসরত বাংলাদেশিরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের নেতা জেনারেল এম এ জি ওসমানীর নামে ১৯৮৬ সালে পূর্ব লন্ডনে ওসমানী প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। কিন্তু স্কুল কর্তৃপক্ষ নিরপেক্ষ অবস্থান নিতে চেয়ে স্কুলটির নাম পরিবর্তনের পরিকল্পনা করেছে।

কর্তৃপক্ষের এ সিদ্ধান্তের প্রতিবাদে একটি পিটিশনে এক হাজারেরও বেশি মানুষ স্বাক্ষর করেছে। পিটিশনের উদ্যোক্তা ও এক শিক্ষার্থীর বাবা কালাম চৌধুরী বিবিসি এশিয়ান নেটওয়ার্ককে বলেন, এটি আমাদের ইতিহাস এবং ঐতিহ্য ও সংস্কৃতির একটি অংশ।

london

টাওয়ার হ্যামলেটসের সাবেক কাউন্সিলর ডোরোস উল্লাহ অভিযোগ করে বলেন, বাংলাদেশি কমিউনিটির পরিচয় মুছে দেয়ার চেষ্টা করছে স্কুল কর্তৃপক্ষ।

২০১১ সালের পরিসংখ্যান বলছে, ব্রিটেনে বসবাসকারী বাংলাদেশিদের বড় অংশের বসবাস টাওয়ার হ্যামলেটেই। কিন্তু বাড়ি ভাড়া ও লন্ডনে ফিন্যান্সিয়াল সেন্টার বৃদ্ধির কারণে বর্তমানে অন্যান্য দেশের নাগরিকদের সংখ্যা ক্রমান্বয়ে বাড়ছে। এদিকে, নাম পরিবর্তনের বিষয়ে স্কুল কর্তৃপক্ষ বলছে, স্থানীয় কমিউনিটির পরির্বতনের কারণেই নামের পরিবর্তন আনা হচ্ছে।

টাওয়ার হ্যামলেটের মেয়ার জন বিগসও স্কুলটির নাম ওসমানীর নামেই থাকুক বলে প্রত্যাশা করেছেন। এ ব্যাপারে অভিভাবকদের সঙ্গে আলোচনা করা হবে। তবে এখনো তারিখ নির্দিষ্ট করা হয়নি।

london

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।