সাগরতলেও ড্রোন চালাবে যুক্তরাষ্ট্র


প্রকাশিত: ০৭:২৯ এএম, ২৮ মার্চ ২০১৫

ড্রোন এবার সাগরতলে। এতকাল মানুষ আকাশে উড়তে দেখেছে চালকবিহীন উড়োজাহাজ ও ড্রোনকে। পানির তলাতেও বিচরণ করবে এ প্রযুক্তি। এখন থেকে গোয়েন্দা কাজে সাগরতলে চষে বেড়াবে স্যাটেলাইট, সাগরের তলদেশে পাতা পড থেকে উড়ে যাবে মানববিহীন উড়োজাহাজ ড্রোন, সাবমেরিন ঘায়েলে তল্লাশি চালাবে মানববিহীন জাহাজ।

শনিবার এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। যুদ্ধক্ষেত্রে এভাবে বিরাট পরিবর্তন আনার পরিকল্পনা করছে মার্কিন নৌবাহিনী। শত্রুকে মোকাবিলায় আরও দক্ষ হয়ে উঠতে তারা এসব পদক্ষেপ নেবে বলে খবরে জানানো হয়।

অতি সম্প্রতি মার্কিন সামরিক গবেষণা সংস্থা তাদের এ নতুন কর্মপরিকল্পনা প্রকাশ করেছে। এতে নৌপথের যুদ্ধে সম্ভাব্য এসব যুগান্তকারী রোবট প্রযুক্তি যুক্ত করার বিষয়ে জানানো হয়। প্রস্তাবিত সমুদ্রতলের রোবটিক পড ব্যবস্থা প্রয়োজন মতো সচল করা হবে।

অগ্রসরমাণ প্রতিরক্ষা গবেষণা প্রকল্প সংস্থার (ডিএআরপিএ) মুখপাত্র জেয়ার্ড অ্যাডামস বলেন, সাগর তলদেশে স্থাপন করা পড নজরদারিতে সক্ষম ড্রোন আকাশে ওড়াতে বা পানিতে চালাতে পারবে। একই সঙ্গে মার্কিন ইলেকট্রনিক জ্যামের মতো জটিলতার ক্ষেত্রে যোগাযোগ স্থাপনের কাজও করতে পারবে।

বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।