হাতি বাঁচাতে অটো র‌্যালি


প্রকাশিত: ০৫:৪০ এএম, ২৮ মার্চ ২০১৫

এশিয়ার হাতি বাঁচাতে তহবিল সংগ্রহের জন্য ব্রিটেনের রাস্তায় চলবে ভারতের অটো। এ জন্য ব্রিটেনের যুবরাজের তত্ত্বাবধানে তৈরি করা হচ্ছে রঙবেরঙের অটো। কয়েকটি নিদর্শন এখনই শোভা পাচ্ছে রাজবাড়ির বাগানে। আর এই অটোগুলি আসবে ভারতেও। এই উদ্যোগ নিয়েছে রাজপুত্র ও তাঁর স্ত্রী। আগামী নভেম্বরে এই অটো র‌্যালি হবে ভারতে।

প্রিন্স চার্লসের দ্বিতীয় স্ত্রী ক্যামিলা পার্কারের ভাই মার্ক শ্যান্ড `এলিফ্যান্ট ফ্যামিলি` প্রতিষ্ঠা করেছিলেন। সেখানে হাতি বাঁচাতে তহবিল সংগ্রহ করা হতো। সম্প্রতি মৃত্যু হয়েছে তাঁর। সেই স্মৃতিতেই এই নয়া উদ্যোগ।

নভেম্বরে এই অটো র‌্যালি হবে ভারতে। এই র‌্যালির নাম দেওয়া হয়েছে `ট্রাভেল টু মাই এলিফ্যান্ট`। এর আগে ১ জুন থেকে লন্ডনের রাস্তায় চালানো হবে এই অটোগুলিকে সেখান থেকে যে টাকা উঠবে, দেওয়া হবে তহবিলে। এরপর লন্ডনে নিলামে তোলা হবে অটোগুলিকে।

নভেম্বরে ৩০টি অটো চলবে ভারতে। ৫০০ কিলোমিটার ধরে বিভিন্ন দর্শনীয় স্থান দেখানো হবে। অজন্তা-ইলোরা, বান্ধবগড় জঙ্গলসহ মধ্যপ্রদেশের একাধিক জায়গার উপর দিয়ে যাবে অটো। এই র‌্যালিতে অংশ নেবেন বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ।

বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।