১০ কোটি বছর আগের পোকা


প্রকাশিত: ০৬:২৫ এএম, ২৯ জানুয়ারি ২০১৭

১০ কোটি বছর আগের পোকা। মাথাটি দেখতে অনেকটা ত্রিভূজ আকৃৃতি। মাথার দুই পাশ থেকে বেরিয়ে আসছে খুব বড় বড় দুটি চোখ। তিন শুঁড় যুক্তাকার পোকাটি। সাধারণত ডিসকভারিতে এ ধরনের পোকা দেখানো হয়। দেশে এমন পোকার সন্ধান আগে পাওয়া যায়নি।

মিয়ানমারের হুকুয়াং উপত্যকার খনি এলাকার ঘন জঙ্গলে গাছের বাকলের ভেতর সন্ধান মেলে তিনমাথা এ পোকার। কোনো প্রকার ডানা ছাড়ায় গাছের বাকলের ভেতর দেখা যায় এ পোকাকে। মূলত গাছের ছাল বা কাণ্ডের ফাটলের মধ্যেই থাকে।
   
পৃথিবীতে এখন পর্যন্ত যে ১০ লাখ প্রজাতির পোকার অস্তিত্বের প্রমাণ মিলেছে, আর তাদের যে ৩১টি গোত্র রয়েছে, তার একটিরও সঙ্গে চেহারা, চরিত্র, গোত্র বা বংশপরম্পরায় মেলে না এ প্রজাতির পোকাটির। এ পোকার জন্য একেবারে নতুন একটি গোত্র বা শ্রেণি বাছাই করেছেন বিজ্ঞানীরা। বৈজ্ঞানিক নাম ‘এথিওকেয়ারনোডিয়া’।

যুক্তরাষ্ট্রের অরেগন স্টেট ইউনিভার্সিটির পতঙ্গবিদ্যার ইমেরিটাস অধ্যাপক জর্জ পয়েনারের নেতৃত্বে একদল গবেষক এ পোকার সন্ধান পেয়েছেন। তাঁদের গবেষণাপত্রটি বিজ্ঞানবিষয়ক সাময়িকী ‘ক্রেটাশিয়াস রিসার্চ’-এ প্রকাশিত হয়েছে। থাকার জায়গা বা খাদ্যের অভাবেই ১০ কোটি বছর আগে এই বিরল গোত্র ও প্রজাতির পোকারা বিলুপ্ত হয়ে যায় বলে গবেষকরা জানিয়েছেন।
 
এমআরএম/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।