যুক্তরাষ্ট্র মুখ ফেরালেও শরণার্থীদের নেবে কানাডা


প্রকাশিত: ০৫:৪৯ এএম, ২৯ জানুয়ারি ২০১৭

যুক্তরাষ্ট্র মুখ ফিরিয়ে নিলেও শরণার্থীদের ফিরিয়ে দেবে না যুক্তরাষ্ট্র। দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো শরণার্থীদের প্রতি এক বার্তায় জানিয়েছেন, যুক্তরাষ্ট্র যেসব শরণার্থীদের প্রত্যাখ্যান করেছে তাদের গ্রহণ করবে কানাডা।

কানাডার শরণার্থী নীতি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলতে আগ্রহ প্রকাশ করেছেন ট্রুডো।  

সাতটি মুসলিম দেশের শরণার্থী এবং অভিবাসীদের ওপর ট্রাম্পের নিষেধাজ্ঞার বিষয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করে শনিবার এক টুইট বার্তায় ট্রুডো বলেন, ‘নিপীড়ন, সন্ত্রাস এবং যুদ্ধ থেকে পালিয়ে বেড়ানো এসব মানুষকে স্বাগত জানাবে কানাডা। কেননা বৈচিত্র্যই আমাদের বৈশিষ্ট্য।’

২০১৫ সালে টোরোন্টো বিমানবন্দরে এক শরণার্থী শিশুর সঙ্গে তোলা ছবিও পোস্ট করেছেন ট্রুডো। সেবছর অনেক শরণার্থীকে আশ্রয় দিয়েছিল কানাডা। এছাড়া ট্রুডো নির্বাচনে জয়ী হবার পর থেকে এ পর্যন্ত ৩৯ হাজারের বেশি শরণার্থীকে আশ্রয় দিয়েছে কানাডা।

ট্রুডোর মুখপাত্র কেট পারচেস জানিয়েছে, ট্রাম্পের জন্য একটি বার্তা দিয়েছেন ট্রুডো। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী ট্রুডো কানাডার অভিবাসী এবং শরণার্থী নীতি নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে আলোচনা করতে আগ্রহী। খুব শিগগিরই হোয়াইট হাউসে সফর করবেন ট্রুডো।’

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।