আরো তিনটি নির্বাহী আদেশে ট্রাম্পের স্বাক্ষর


প্রকাশিত: ০৪:০৭ এএম, ২৯ জানুয়ারি ২০১৭

আরো তিনটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার বিকেলে তদবিরের ওপর  নিষেধাজ্ঞা, জাতীয় নিরাপত্তা পরিষদের পুনর্ব্যবস্থাপণা, ইরাক ও সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটকে পরাজিত করার পরিকল্পনা এই গুরুত্বপূর্ণ আদেশগুলোতে স্বাক্ষর করেন তিনি।

ক্ষমতা গ্রহণের প্রথম এক সপ্তাহে ব্যস্ত সময় পার করেছেন এই নতুন মার্কিন প্রেসিডেন্ট। প্রথম সাতদিনেই তিনি ওমাবাকেয়ার বাতিল, টিপিপি চুক্তি বাতিল, যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণ এবং মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার দেশগুলোর শরণার্থী ও অভিবাসীদের ওপর নিষেধাজ্ঞা জারি এবং সিরিয়া, ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, ইয়েমেন ও সুদানের নাগরিকদের আগামী তিন মাসের জন্য ভিসা বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন।

সিএনএনের খবরে জানানো হয়েছে, ওভাল অফিসে ট্রাম্প এই আদেশগুলোতে স্বাক্ষরের সময় তার চারপাশে ওভাল অফিসের কর্মকর্তা এবং সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

ট্রাম্প প্রশাসনের কর্মকর্তাদের ওপর তদবিরে নিষেধাজ্ঞা এনে আগামী পাঁচ বছরের জন্য এই আদেশ জারি করা হয়েছে।   

এর আগে সাবেক প্রেসিডেন্ট ওবামা দু’বছরের জন্য তার প্রশাসনের কর্মকর্তাদের তদবিরে নিষেধাজ্ঞা জারি করেছিলেন। শনিবার নির্বাহী আদেশে স্বাক্ষরের সময় ট্রাম্প জানান, ওবামার নিষেধাজ্ঞা পর্যাপ্ত ছিল না।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।