সাত মুসলিম দেশের গ্রিন কার্ডধারীরাও আটকে যাচ্ছেন


প্রকাশিত: ০৭:৫৩ পিএম, ২৮ জানুয়ারি ২০১৭

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশের পর ইতোমধ্যেই বিভিন্ন বিমানবন্দরে সাতটি মুসলিমপ্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে ঢোকতে না দেয়ার প্রতিক্রিয়া শুরু হয়েছে। ট্রাম্পের আদেশের পর ওই সাতটি দেশের নাগরিকদের ‘গ্রিন কার্ড’ থাকলেও যুক্তরাষ্ট্রের বাইরে থেকে থাকলে আর সে দেশে ঢুকতে পারছেন না। -খবর বিবিসির।

সিরিয়া, ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, ইয়েমেন ও সুদান -এই সাতটি দেশের নাগরিকদের আগামী তিন মাস কোনো ভিসাও দেবে না যুক্তরাষ্ট্র। ফলে মিশরের এক বিমান বন্দরে কমপক্ষে সাতজন ইরাক ও ইয়েমেন থেকে আসা লোককে বৈধ ভিসা থাকা সত্ত্বেও আমেরিকাগামী বিমানে উঠতে দেয়া হয়নি।

এদিকে নিউইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দরসহ যুক্তরাষ্ট্রের কিছু বিমান বন্দরে কয়েকজন লোককে আটক করার পর কয়েকজন মার্কিন আইনজীবী নতুন বিধি নিষেধগুলোর বিরুদ্ধে মামলা করেছেন। এর মধ্যে দু`জন ইরাকি শরণার্থী রয়েছেন। যাদের একজন মার্কিন বাহিনীর পক্ষে দোভাষী হিসেবে কাজ করেছেন।

আরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।