অভিবাসী আশ্রয় অব্যাহত রাখতে ট্রাম্পকে ইউএনএইচসিআরের আহ্বান


প্রকাশিত: ১১:৫৩ এএম, ২৮ জানুয়ারি ২০১৭

যুদ্ধ ও নিপীড়ন থেকে পালিয়ে আসা অভিবাসীদের আশ্রয় অব্যাহত রাখতে ডোনাল্ড ট্রাম্প নেতৃত্বাধীন প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের দুটি সংস্থা। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) শনিবার যৌথ বিবৃতিতে ওই আহ্বান জানিয়ে বলেছে, যুক্তরাষ্ট্রের পুনর্বাসন কর্মসূচি ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ।

শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার নাগরিকদের জন্য যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছেন। অভিবাসন সীমিত করতে নির্বাহী আদেশে সই করেছেন তিনি। আদেশে বলা হয়েছে, ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া ও ইয়েমেনের শরণার্থীরা তিন মাসের জন্য যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না। এছাড়া সিরীয় শরণার্থীরা পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি পাবে না।

ট্রাম্প বলেছেন, মার্কিনিদেরকে সন্ত্রাসী হামলা থেকে রক্ষা করতে এই পদেক্ষেপ নেয়া হয়েছে। নির্বাহী আদেশের ট্রাম্পের সাক্ষরের পর শনিবার সুইজারল্যান্ডের জেনেভা ভিত্তিক জাতিসংঘের এ দুই সংস্থা যৌথ বিবৃতি দিয়েছে। এতে বলা হয়েছে, ‘বিশ্বব্যাপী উদ্বাস্তু এবং অভিবাসীদের চাহিদা কখনোই ব্যাপক আকার ধারণ করেনি এবং বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে যুক্তরাষ্ট্রের পুনর্বাসন কর্মসূচী।’

সিরিয়াসহ ওই সাত দেশের অভিবাসী, শরণার্থী ও পর্যটকদের প্রবেশে আরো উন্নত তল্লাশি ব্যবস্থা বাস্তবায়নে ট্রাম্প প্রশাসন কাজ অব্যাহত রেখেছে বলে জানিয়েছে। ইউএনএইচসিআর ও আইওএম বলেছে, তারা নিরাপদ, সুরক্ষিত পুনর্বাসন ও অভিবাসন কর্মসূচি নিশ্চিত করতে মার্কিন প্রশাসনের সঙ্গে কাজ করতে অঙ্গীকারাবদ্ধ।

শুক্রবার ইউএনএইচসিআর বলেছে, গত অক্টোবর থেকে বছরের শেষ সময় পর্যন্ত যুক্তরাষ্ট্রে ২৫ হাজার শরণার্থীকে পুনর্বাসিত করেছে তারা।

সূত্র : রয়টার্স।

এসআইএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।