ট্রাম্পের আদেশ ‘হৃদয়বিদারক’ : মালালা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:১৯ এএম, ২৮ জানুয়ারি ২০১৭

সর্বকনিষ্ঠ নোবেল বিজয়ী ও পাকিস্তানের মানবাধিকার কর্মী মালালা ইউসুফ জাই শুক্রবার বলেছেন, যুক্তরাষ্ট্রে শরণার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করতে ডোনাল্ড ট্রাম্প যে আদেশ দিয়েছেন তাতে তার ‘হৃদয় ভেঙে গেছে’। একইসঙ্গে বিশ্বের সবচেয়ে অরক্ষিতদের নিষিদ্ধ না করার আহ্বান জানিয়েছেন তিনি।

২০১২ সালে পাকিস্তানে জঙ্গিগোষ্ঠী তালেবানের ভয়াবহ হামলার শিকার ১৯ বছর বয়সী মালালা বলেছেন, এটি অত্যন্ত হৃদয়বিদারক যে, আজ প্রেসিডেন্ট ট্রাম্প যুদ্ধ ও সহিংসতা থেকে পালিয়ে আসা শিশু, মা ও বাবাদের জন্য দরজা বন্ধ করে দিলেন।

‘বিশ্বজুড়ে অনিশ্চয়তা ও অস্থিরতার এই সময়ে, বিশ্বের সবচেয়ে অরক্ষিত শিশু ও পরিবারগুলো থেকে মুখ ফিরিয়ে না নেয়ার জন্য আমি প্রেসিডেন্ট ট্রাম্পের প্রতি আহ্বান জানাচ্ছি।’

শান্তিতে নোবেল বিজয়ীদের মধ্যে সর্বকনিষ্ঠ মালালা ইউসুফ জাই ২০১৪ সালে ভারতের শিক্ষা ও শিশু অধিকারকর্মী কৈলাস সত্যার্থীর সঙ্গে যৌথভাবে শান্তির নোবেল পান। বর্তমানে ব্রিটেনে বসবাস করছেন মালালা।

মালালা বলেন, আমি খুবই কষ্ট পেয়েছি যে, শরণার্থী ও অভিবাসন প্রত্যাশীদেরকে স্বাগত জানানোর গর্বিত ইতিহাস থেকে অামেরিকা মুখ ফিরিয়ে নিচ্ছে। ন্যায্য পাওনার বিনিময়ে নতুন জীবনের সুযোগ পেতে যারা আপনার দেশ গঠনে সহায়তা করবে এবং কঠোর পরিশ্রম করতে প্রস্তুত আছে।

শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার নাগরিকদের জন্য যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছেন। অভিবাসন সীমিত করতে নির্বাহী আদেশে সই করেছেন তিনি। ওই আদেশে বলা হয়েছে, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সিরীয় শরণার্থীরা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না।  

গত ছয় বছর ধরে যুদ্ধবিধ্বস্ত সিরীয় শিশুদের ভোগান্তি ও বৈষম্যের বিষয়েও কথা বলেছেন মালালা।

সূত্র : এএফপি।

এসআইএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।