ট্রাম্পখড়্গ শরণার্থীদের ওপর


প্রকাশিত: ০২:৪৩ এএম, ২৮ জানুয়ারি ২০১৭

মৌলবাদী ইসলামপন্থী সন্ত্রাসীদের যুক্তরাষ্ট্র থেকে দূরে রাখতে নতুন পথে যাওয়ার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।    

সুদূরপ্রসারী একটি নির্বাহী আদেশে সাক্ষর করেছেন তিনি; যার ব্যপ্তির মধ্যে রয়েছে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিষিদ্ধ থাকতে হবে সিরীয় শরণার্থীদের।

এছাড়া এই আদেশের ফলে ২০১৭ সালে যুক্তরাষ্ট্রে ৫০ হাজারের বেশি শরণার্থী প্রবেশ করতে পারবেন না; যা আগের সর্বোচ্চ সীমার অর্ধেকেরও কম।

শুক্রবার একটি সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন, সিরীয়দের মধ্যে শরণার্থী হিসেবে আশ্রয় পেতে যারা আবেদন করবেন তাদের মধ্যে থেকে খ্রিষ্টানদের গুরুত্ব দেয়া হবে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে জে. জেমস ম্যাটিসের শপথ নেয়ার পর এ সংক্রান্ত নির্বাহী আদেশে সাক্ষর করেন ট্রাম্প।

ওই অনুষ্ঠানে ট্রাম্প বলেন, আমরা আমাদের দেশে কেবল তাদেরেই চাই যারা আমাদের দেশের জন্য কাজ করবে এবং আমাদের গভীরভাবে ভালোবাসবে।

উল্লেখযোগ্য ব্যক্তি এবং ডেমোক্রেটরা ট্রাম্পের এ নির্বাহী আদেশের সমালোচনা করেছেন।

শান্তিতে নোবেলজয়ী কিশোরী মালালা ইউসুফজাই এ পদক্ষেপকে হৃদয়বিদারক বলে উল্লেখ করেছেন।

তিনি বলেছেন, যুদ্ধ-জুলুম থেকে বাঁচতে চাওয়া শিশু, মা এবং বাবার পালানোর পথ আজ বন্ধ করে দিলেন প্রেসিডেন্ট ট্রাম্প।

বিষয়টি নিয়ে নিজের ফেসবুক প্রোফাইলে দীর্ঘ একটি নোট লিখেছেন এর প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। যেখানে তিনি উল্লেখ করেছেন, আরো অনেক শরণার্থীর মতো তিনিও অভিবাসীর বংশধর।

এনএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।