বাজারে আসছে কৃত্রিম কিডনি


প্রকাশিত: ১১:২০ এএম, ২৭ জানুয়ারি ২০১৭

কিডনিতে সমস্যার সমাধান করতে এবার বাজারে আসছে কৃত্রিম কিডনি। বিকল এই অঙ্গটির বদলে এবার ব্যবহার করা যাবে কৃত্রিম কিডনি। যার খরচও তুলনামূলকভাবে কম।

কিডনি বিকল হলে রক্ত শোধনে ঘাটতি দেখা দেয়। শরীরে বিষাক্ত বর্জ্য জমে রক্ত দূষিত হয়। বর্তমানে এই সমস্যা সমাধানের জন্য ডায়ালাইসিস প্রক্রিয়ার সাহায্যে কৃত্রিম উপায়ে রক্ত শোধন করা হয়।

বিকল কিডনি প্রতিস্থাপণ করা বেশ কষ্টকর ব্যাপার। অনেক সময় কিডনি পাওয়া যায় না আবার পাওয়া গেলেও তা বেশ ব্যয়বহুল হয়। এই সমস্যা সমাধানে বাজারে আসছে কৃত্রিম কিডনি যা স্বাভাবিক কিডনির সব কাজ করতে সক্ষম।

বার্ষিক চ্যারিটি অ্যান্ড অ্যাওয়ার্ডস নাইটে কৃত্রিম কিডনির বিষয়ে ব্যাখ্যা করেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক ডঃ শুভ রায়। তিনি জানান, হাতের মুঠোর আকারের কৃত্রিম কিডনি চলতি দশকের শেষেই বাজারে পাওয়া যাবে।

এই যন্ত্রটি আপাতত পরীক্ষামূলকভাবে সে দেশের কয়েক হাজার রোগীর দেহে বসানো হয়েছে। শারীরিক সুরক্ষা এবং সর্বাঙ্গীন সাফল্যের পরীক্ষায় উত্তীর্ন হলেই এটি বাজারে ছাড়ার অনুমতি দেবে মার্কিন খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক দপ্তর এফডিএ।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।