যৌন হেনস্থার অভিযোগে মেঘালয়ের রাজ্যপালের পদত্যাগ


প্রকাশিত: ০৬:৪৭ এএম, ২৭ জানুয়ারি ২০১৭

ভারতের মেঘালয়ের রাজ্যপাল ভি সন্মুগানাথনের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ ওঠার পরে তিনি পদত্যাগ করতে বাধ্য হয়েছেন। তার ব্যক্তিগত সচিব সৌরভ পান্ডে এ খবর নিশ্চিত করেছেন। খবর বিবিসির।

শিলং রাজভবনের প্রায় ১শ’ জন কর্মী সন্মুগানাথনের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ জানিয়ে প্রধানমন্ত্রীর দপ্তরে চিঠি পাঠিয়েছিলেন।

গত বুধবার পাঠানো ১১ পাতার ওই চিঠিতে কর্মচারীরা লিখেছিলেন, সন্মুগানাথনের আচরণ উদ্ধত, দাম্ভিক এবং তিনি মিথ্যা কথা বলেন।

রাজভবনের মর্যাদা পুনরুদ্ধারের দাবি জানিয়ে কর্মীরা লিখেছিলেন যে, তিনি রাজপাল পদটির মর্যাদা ক্ষুন্ন করেছেন এবং তার সরকারী আবাসটিকে কমবয়সী নারীদের ক্লাবে পরিণত করেছেন।

এ সপ্তাহের শুরুতে শিলংয়ের একটি স্থানীয় সংবাদপত্রে প্রতিবেদন ছাপা হয়েছিল যে এক চাকরীপ্রার্থীর সাক্ষাৎকার নেওয়ার সময় অশালীন আচরণ করেছেন তিনি।

ওই ঘটনার জন্য পুলিশের কাছে অবশ্য কোনো অভিযোগ দায়ের করা হয়নি। আর সন্মুগানাথনও ঘটনাটি অস্বীকার করেন। কিন্তু বৃহস্পতিবার রাতে হঠাৎ করেই পদত্যাগ করেন তিনি।

কোনো রাজ্যপালের বিরুদ্ধে যৌন হেনস্থা বা নারীঘটিত কেলেঙ্কারীর ঘটনা ভারতে বেশ বিরল।

ভারতের প্রতিটি রাজ্যের সাংবিধানিক প্রধান হিসাবে কাজ করে থাকেন রাজ্যপাল। এই পদের নিয়োগ দিল্লি থেকেই করা হয়।

বেশীরভাগ ক্ষেত্রেই রাজনৈতিক ব্যক্তিদের, বিশেষত কেন্দ্রে যে দলের সরকার থাকে, তাদের ঘনিষ্ঠ ব্যক্তিদেরই এই পদে নিয়োগ করা হয়।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।