আগুন নেভানোর নেশা


প্রকাশিত: ০৪:৪৬ এএম, ২৭ জানুয়ারি ২০১৭

আগুন লাগার খবর কানে আসতে না আসতেই ছোটাছুটি শুরু হয়ে যায় বিপিনের। তিনি কোনো দমকল বাহিনীর কর্মী নন। কোথাও আগুন লাগার খবর শুনতে পেলেই অগ্নিনির্বাপকদের সঙ্গে কাজে লেগে পড়েন। লেখাপড়া না জানলে কি হবে, ৪০ বছর ধরে নিয়মিত এ কাজটি করে আসছেন তিনি।
 
পড়াশুনা না জানার কারনেই দমকল বাহিনীতে অন্যদের মতো চাকরি পাননি কিন্তু এতোদিনে যা পেলেন তা বেতনের চেয়ে অনেক বেশি সম্মানের। বিপিন গানাত্রা বর্তমানে ভারতের চতুর্থ বেসামরিক পদক ‘পদ্মশ্রী’তে ভূষিত। মানুষের ভালোবাসার বাইরে কিছুই নেই। একমাত্র ভালোবাসার কারণেই আমি সেচ্ছায় শ্রম দিয়েছি বলেন বিপিন।

৬০ বছর বয়সী বিপিন গানাত্রা শৈশবে অর্থের অভাবে স্কুল ছেড়ে দেন। পেটের দায়ে ছোট ছোট বিভিন্ন কাজ করতে হয়েছে তাকে। এক সময় আগুন নেভানোর কাজে জড়িয়ে পড়েন। কলকাতার পূর্বাঞ্চলে বসবাস করেন।

তিনি বাড়িতে দিন-রাত টিভি চালিয়ে রাখেন। কোথাও অগ্নিকাণ্ডের সংবাদ শুনলেই ছুটে যান স্থানীয় দমকল অফিসে। গতবছর বিপিনকে নিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। প্রতিবেদনে হাজারো বিপদগ্রস্ত মানুষের জীবন রক্ষাকারী ত্রাণকর্তা হিসেবে তাকে উল্লেখ করা হয়।

এরপর বিভিন্ন গণমাধ্যম তাকে নিয়ে অনেক প্রতিবেদন প্রকাশ করে। এবার জীবনের শেষ পর্যায়ে এসে পেলেন রাষ্ট্রীয় সম্মান ‘পদ্মশ্রী’। ভারত সরকারের মতে, নিজের জীবন বাজি রেখে আগুন থেকে অসহায় মানুষকে উদ্ধারের স্বীকৃতিস্বরূপ তাকে এ সম্মানজনক পুরস্কার দেয়া হয়েছে।

এমআরএম/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।