সৌদিতে শ্রমিকদের পাসপোর্ট জব্দ করলেই জরিমানা


প্রকাশিত: ০৯:৫৮ এএম, ২৬ জানুয়ারি ২০১৭

শ্রমিক বান্ধব নীতির পথ অনুসরণ করছে সৌদি। এবার শ্রমিকদের জন্য আরো ভালো খবর রয়েছে। সৌদিতে কাজ করতে যাওয়া শ্রমিকদের পাসপোর্ট জব্দ করে রাখে বিভিন্ন প্রতিষ্ঠান। ফলে শ্রমিকরা চাইলেও সেসব প্রতিষ্ঠান থেকে বের হতে পারে না।

সৌদি গ্যাজেটের এক খবরে জানানো হয়েছে, এখন থেকে দেশটিতে শ্রমিকদের পাসপোর্ট জব্দ করলেই প্রতিষ্ঠানগুলোকে জরিমানা গুনতে হবে। শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় এক ঘোষণায় জানিয়েছে, কোনো প্রতিষ্ঠান তাদের শ্রমিকদের লিখিত অনুমতি ছাড়া তাদের পাসপোর্ট নিজেদের কাছে জব্দ করে রাখলে তাদের জরিমানা দিতে হবে।

শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রী খালিদ আবালখালি জানিয়েছেন, কোনো শ্রমিকের পাসপোর্ট জব্দ করে রাখলে প্রতি পাসপোর্ট অনুযায়ী প্রতিষ্ঠানকে ২ হাজার সৌদি রিয়েল জরিমানা দিতে হবে।

কোনো প্রতিষ্ঠান শ্রমিকদের পাসপোর্ট জব্দ করে রাখলে তাদের ভুল সংশোধনের জন্য এক মাসের সময় দেবে মন্ত্রণালয়। এক মাসের মধ্যে প্রতিষ্ঠান নিজেদের ভুল সংশোধন করতে না পারলে তাদের দ্বিগুণ পরিমান জরিমানা দিতে হবে বলে মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়েছে।

টিটিএন/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।