মার্কিন ভিসা নিষিদ্ধ হচ্ছে যে সাত মুসলিম দেশের


প্রকাশিত: ০৩:২৮ পিএম, ২৫ জানুয়ারি ২০১৭

যুক্তরাষ্ট্রের সদ্য শপথ নেয়া প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশ্বের ‘সন্ত্রাসপ্রবণ’ কয়েকটি মুসলিম দেশের নাগরিকদের জন্য ভিসা নিষিদ্ধের প্রক্রিয়া শুরু করেছেন। এর মাধ্যমে বিশ্বের সাতটি মুসলিম দেশের নাগরিকের জন্য যুক্তরাষ্ট্রের ভিসা নিষিদ্ধ হচ্ছে।

দু-একদিনের মধ্যে এ সংক্রান্ত নির্বাহী আদেশে স্বাক্ষর করবেন তিনি। ব্রিটিশ দৈনিক ডেইলি মেইল এক প্রতিবেদনে বলছে, মার্কিন ভিসা নিষিদ্ধের তালিকায় রয়েছে বিশ্বের সাতটি মুসলিম দেশ। দেশগুলো হলো- সিরিয়া, ইরান, ইরাক, লিবিয়া, ইয়েমেন, সুদান ও সোমালিয়া।

আগামী কয়েকদিনের মধ্যেই এসব মুসলিম দেশের জন্য মার্কিন ভিসা সাময়িকভাবে নিষিদ্ধ করা হতে পারে বলে প্রত্যাশা করেছেন ট্রাম্প। তিনি বলেন, এসব মুসলিম দেশ যুক্তরাষ্ট্রের ‘জাতীয় নিরাপত্তার জন্য হুমকি’।

একই দিনে প্রতিবেশী দেশ মেক্সিকোর সীমান্তে প্রাচীর নির্মাণের পদক্ষেপ নিয়েছে ট্রাম্প প্রশাসন।

আগামী কয়েকদিনের মধ্যে যেসব পদক্ষেপ নিতে যাচ্ছেন ট্রাম্প :


>> অনিবন্ধিত অভিবাসী ঠেকাতে যুক্তরাষ্ট্রের দক্ষিণে মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের নির্বাহী আদেশে স্বাক্ষর।

>> সব দেশের উদ্বাস্তুদের প্রবেশ ঠেকাতে চার মাসের স্থগিতাদেশ জারি।

>> সন্ত্রাসপ্রবণ হওয়ায় মুসলিম সংখ্যাগরিষ্ঠ সিরিয়া, ইরাক, ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেনের নাগরিকদের জন্য মার্কিন ভিসা স্থগিত।

>>  নির্বাহী আদেশের স্বাক্ষরের সময় থেকে ভিসা বন্ধ থাকবে কমপক্ষে এক মাস।  

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।