ভারতের নতুন প্রজন্মে ভাঙছে সনাতন পারিবারিক কাঠামো


প্রকাশিত: ০৭:১০ পিএম, ২৪ মার্চ ২০১৫

ঐতিহ্যগত পারিবারিক কাঠামো থেকে বেরিয়ে আসছে ভারতের নতুন প্রজন্ম। সম্প্রতি এক জরিপে উঠে এসেছে তার চমকপ্রদ এক চিত্র।

ঘটকালির অত্যন্ত জনপ্রিয় ওয়েবসাইট শাদি ডট কম তাদের গ্রাহকদের চাহিদা ও মনস্তত্ত্ব বোঝার জন্য এই জরিপ পরিচালনা করে। ২৪ থেকে ৩৪ বছরের মোট সাড়ে আট হাজার পুরুষ ও নারীর মধ্যে জরিপটি চালানো হয়, যার মধ্যে ৪৬১৭ জন পুরুষ এবং ৩৯৫২ জন নারী ছিলেন।

জরিপের ফলাফলে দেখা যায়, ৬৪.১ শতাংশ ভারতীয় নারী চাইছেন বিয়ের পর শ্বসুরবাড়িতে নয়, বরং স্বামীর সঙ্গে আলাদা বাসায় থাকতে। পুরুষদের ক্ষেত্রে এই সংখ্যাটি ৪৩.৯ শতাংশ।

২৯.৬ ভাগ নারী চান শ্বশুর-শাশুড়ির সঙ্গে থাকতে। আর পুরুষদের মধ্যে ৫৪.৩ ভাগ পুরুষের ইচ্ছা বিয়ের পর স্ত্রীকে নিয়ে নিজের বাবা-মা’র সঙ্গে থাকার।

অন্যদিকে ৬.৩ ভাগ নারী এই ইচ্ছেও পোষণ করেন যে, বিয়ের পর নিজের বাবা-মার সঙ্গেই স্বামীসহ থেকে যাবেন। ৭৩.৫ ভাগ পুরুষই সরাসরি নাকচ করেছেন এই বিষয়টিকে। তবে, ৪.৭ ভাগ পুরুষ আবার এতে রাজিও আছেন। এছাড়া ২১.৮ ভাগ পুরুষ বলেছেন- যেতেও পারি।

শাদি ডট কমের কর্ণধার গৌরব রক্ষিত এ জরিপ প্রসঙ্গে বলেন,
“বিষয়টা বেশ কৌতুহলের যে ভারতের নতুন প্রজন্ম ভিন্নভাবে ভাবতে শুরু করেছে। প্রথাগত ঐতিহ্যের সঙ্গে যার প্রায়ই মিলছে না। এবং এটাই বাস্তবতা”।

এসআরজে

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।