শেষ মুহূর্তে ফিলিস্তিনকে ওবামার ২২ কোটি ডলার সহায়তা


প্রকাশিত: ০৩:৪৯ পিএম, ২৪ জানুয়ারি ২০১৭

ক্ষমতার একেবারে শেষ মুহূর্তে এসে ফিলিস্তিনের কাছে ২২ কোটি ১০ লাখ মার্কিন ডলার ছাড় করেছে সদ্যবিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এর আগে দেশটির কংগ্রেস সদস্যরা ওই অর্থ আটকে দিয়েছিল।

মার্কিন পররাষ্ট্র দফতরের কর্মকর্তারা বলছেন, সাবেক পররাষ্ট্র মন্ত্রী জন কেরি বৃহস্পতিবার ওই অর্থ ছাড়ের বিষয়ে সিদ্ধান্তের কথা সংসদ সদস্যদেরকে জানান।  
 
কংগ্রেসের সদস্যরা ২০ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শপথের কিছুক্ষণ আগে একটি লিখিত বার্তা পান। তবে পররাষ্ট্র দফতরের কর্মকর্তা ও কংগ্রেস সদস্যরা এ বিষয়ে কথা বলতে রাজি হলেও তাদের পরিচয় প্রকাশে অনাগ্রহ দেখিয়েছেন।

সদ্যবিদায়ী বারাক ওবামা নেতৃত্বাধীন প্রশাসন কংগ্রেসকে জানায়, ফিলিস্তিনকে কর্তৃপক্ষের কাছে ওই অর্থ দেয়া ছাড়াও জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্রকল্পে ৪০ লাখ ডলার, জাতিসংঘের বেশ কয়েকটি সংস্থার জন্য ১০ লাখের বেশি ডলারসহ পররাষ্ট্র বিষয়ে আরো ৬০ লাখ মার্কিন ডলার ছাড় করা হয়।

এ ছাড়া পাকিস্তান ও আফগানিস্তানে মার্কিন পররাষ্ট্র দফতরের বিশেষ প্রতিনিধি ও দক্ষিণ এবং মধ্য এশিয়ার ব্যুরোর জন্য আরো ১ দশমিক ০৫ ডলার অনুমোদন দেয়া হয়।

এদিকে, শেষ মুহূর্তে এসে ওবামা প্রশাসনের অর্থ ছাড় ইস্যুতে সমালোচনা শুরু হয়েছে রিপাবলিকান নেতৃত্বাধীন কংগ্রেস শিবিরে। আন্তর্জাতিক সংগঠনে সদস্য পদের বিরোধিতাসহ ফিলিস্তিন কর্তৃপক্ষের কাছে ওই অর্থ ছাড় দুই বছর ধরে স্থগিত ছিল।

সূত্র : আরটি।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।