প্রথমবারের মতো সুস্থ হলো এবোলা রোগী


প্রকাশিত: ০২:৫৬ এএম, ১৮ আগস্ট ২০১৪

প্রথমবারের মতো নাইজেরিয় এবোলা আক্রান্ত এক রোগী পরিপূর্ণ সুস্থ হয়েছেন। শনিবার রাতে তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়েছে। তিনি এখন স্বাভাবিক জীবনযাপন করতে পারবেন বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ। নাইজেরিয়া সরকারের বরাত দিয়ে চীনা সরকারি বার্তা সংস্থা সিনহুয়া এ খবর দিয়েছে।

নাইজেরিয়ার স্বাস্থ্যমন্ত্রী অনিবুচি চুকু জানান, যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা শেষে রোগীটিকে ছেড়ে দেয়া হয়েছে। তিনি বাড়িতে গিয়ে স্বাভাবিক জীবনযাপন করতে পারবেন। নাইজেরিয়ার বাণিজ্যিক শহর লাগোসে এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আরও অন্তত পাঁচজন ইবোলা রোগী পুরোপুরি সুস্থ হওয়ার পথে রয়েছেন।

চুকু বলেন, নাইজেরিয়ায় ১২ জনকে এবোলা আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়। এর মধ্যে চারজন মারা যায়। তিনি জানান, লাগোসে ১৮৯ জন এবং দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্যে ৬ জনকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

নাইজেরিয়ার স্বাস্থ্যমন্ত্রী জানান, লাইবেরিয়ার নাগরিক প্যাট্রিক সাওয়ার তাদের দেশে প্রথম এবোলার জীবাণু নিয়ে আসেন। তিনি মারা যান গত ২৫ জুলাই। এ ছাড়া সাওয়ারকে যে মহিলা ডাক্তার দেখাশুনা করতেন, তিনিও আক্রান্ত হয়ে ২০ জুলাই মারা যান।

মন্ত্রী জানান, এক অর্থে সবাইকে পর্যবেক্ষণ করা হচ্ছে। তার মানে এই নয় যে, সবাই রোগী। বরং রোগীদেরকে আলাদাভাবে চিকিৎসা দেয়া হচ্ছে। তিনি জানান, ন্যানো সিলভার জাতীয় ওষুধ দিয়ে তেমন কোনো কাজ হয়নি। এ সময় ইমো, আবিয়াসহ অন্যান্য এলাকায় এবোলার গুজব উড়িয়ে দেন মন্ত্রী।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।