ট্রাম্পের অভিষেক দেখেছেন ৩ কোটি ১০ লাখ দর্শক


প্রকাশিত: ০৬:৩২ এএম, ২২ জানুয়ারি ২০১৭

৪৫তম মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিষেক অনুষ্ঠান টেলিভিশনে সরাসরি দেখেছেন বিশ্বের প্রায় ৩ কোটি ১০ লাখ দর্শক। তবে সদ্যবিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামার প্রথম মেয়াদের শপথের চেয়ে এ দর্শকের সংখ্যা ছিল কম।

রেটিং ফার্ম নিলসনের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

trump

নিলসন বলছে, স্থানীয় সময় শুক্রবার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১২টি সম্প্রচার মাধ্যম ট্রাম্পের অভিষেক অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করেছে। এই অনুষ্ঠান দেখেছে ৩ কোটি ৬০ লাখ দর্শক। পূর্বসূরী রিপাবলিকান দলীয় দুই প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ও তার বাবা জর্জ এইচডব্লিউ বুশের অভিষেক অনুষ্ঠানের দর্শকের চেয়ে ট্রাম্পের অভিষেকের দর্শক ছিল বেশি।

এর আগে ২০০৯ সালে প্রথম আফ্রো-আমেরিকান প্রেসিডেন্ট হিসেবে অভিষেক হয় বারাক ওবামার। দেশটিতে ব্যাপক জনপ্রিয় ওবামার অভিষেক অনুষ্ঠানের দর্শক ছিল প্রায় ৩ কোটি ৮০ লাখ।

trump

নিলসন বলছে, তারা প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের দায়িত্ব নেয়ার সময় (১৯৬৯সাল) থেকে তথ্য রেকর্ড করে আসছেন; তখন থেকে এখন পর্যন্ত প্রথম মেয়াদে ওবামার অভিষেক অনুষ্ঠানের দর্শক সংখ্যা দ্বিতীয় স্থানে রয়েছে।  

প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠান হিসেবে টেলিভিশনের দর্শকের শীর্ষে রয়েছে রোনাল্ড রিগ্যানের শপথ। ১৯৮১ সালে ক্যালিফোর্নিয়ার এই গভর্নর যখন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন; তখন তার শপথ অনুষ্ঠান টেলিভিশনে সরাসরি দেখেছেন প্রায় ৪ কোটি ২০ লাখ দর্শক। কিন্তু চার বছর পরে যখন তিনি আবারো দায়িত্ব নেন; তখন এই দর্শকের সংখ্যা ছিল মাত্র আড়াই কোটি।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।