সব স্কুলে সাঁতার প্রশিক্ষণের সিদ্ধান্ত


প্রকাশিত: ০৮:০৩ এএম, ২৩ মার্চ ২০১৫

দেশের সব পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানেই সাঁতার প্রশিক্ষণের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এজন্য বিভিন্ন জেলার পুকুর বা জলাশয়কে সাঁতার উপযোগী করে গড়ে তোলা হবে। এজন্য জেলা পরিষদ ও উপজেলা পরিষদের সহযোগিতা নেয়া হবে। খবর বিবিসি বাংলার

শিক্ষা সচিব মো. নজরুল ইসলাম খান জানান, বাংলাদেশে শিশু মৃত্যুর প্রধান কারণ গুলোর একটি ডুবে মারা যাওয়া। এটিকে বাংলাদেশের নীরব ঘাতক হিসাবে চিহ্নিত করা হয়েছে।

ইউনিসেফের বরাত দিয়ে তিনি বলেন, প্রতি বছর ১৮ হাজার শিশু ডুবে মারা যায়। বাংলাদেশে মানুষজনের বাড়ির খুব কাছেই বহু নদী নালা রয়েছে। আর সেখানেই দুর্ঘটনাগুলো ঘটছে। অনেকসময় সেগুলো পার হয়েই স্কুলে যেতে হয়।

এধরনের দুর্ঘটনা রোধে এই ব্যবস্থা নেয়ার চিন্তা করা হচ্ছে বলে জানান তিনি।

প্রশিক্ষণের সময় নিরাপত্তার জন্যে আবশ্যিকভাবে লাইফ জ্যাকেট বা স্থানীয় প্রযুক্তির ব্যবস্থা করা হবে বলেও জানাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। এর বাইরে শরীর চর্চা হিসেবেও দেখা হচ্ছে এটিকে। এজন্য স্কুল গুলোতে সাঁতারের প্রশিক্ষক নিয়োগ দেয়া হবে।

মেয়েদের জন্য আলাদা ব্যবস্থার বিষয়টিও মাথায় রয়েছে বলে জানান শিক্ষা সচিব।

শিক্ষা বোর্ডগুলোতে অলস পড়ে থাকা যে অর্থ রয়েছে তা থেকে এর অর্থায়ন হতে পারে বলে তিনি মনে করেন।

এএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।