রোহিঙ্গা নিপীড়ন সহ্য করা হবে না : ইরান


প্রকাশিত: ০৩:৩৪ পিএম, ১৯ জানুয়ারি ২০১৭

ইরানের শীর্ষস্থানীয় এক কূটনীতিক হুঁশিয়ারি দিয়ে বলেছেন, আমরা রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্যাতন সহ্য করবো না। একই সঙ্গে রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে চলমান নৃশংসতা বন্ধে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।   

দেশটির আইন ও আন্তর্জাতিক কল্যাণ বিষয়ক উপ-পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি বলেছেন, আমরা কোথাও মুসলমানদের ওপর নিপীড়ন সহ্য করবো না। আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণে ও মুসলিমদের বিরুদ্ধে অপরাধ বন্ধ করতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছি।

রোহিঙ্গা সংকট ইস্যুতে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) বিশেষ বৈঠকের ফাঁকে এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

rohingya

তিনি বলেন, আমরা বিশ্বাস করি না এ দ্বন্দ্বের পেছনে ধর্মীয় কারণ আছে। তবে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে যে, সেখানে মুসলিমরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

ইরানের এই শীর্ষ কূটনীতিক বলেন, সেদেশের নাগরিক হিসেবে স্বীকার না করার কারণে চরম দুর্দশা ভোগ করছেন রোহিঙ্গারা। রোহিঙ্গাদের সেদেশের নাগরিকত্ব দেয়ার আহ্বান জানিয়ে সংকট সমাধানের প্রস্তাব দিয়েছেন তিনি।

রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনীর চলমান কঠোর অভিযান ইস্যুতে আলোচনা করতে ওআইসিভূক্ত ৫৭ দেশের প্রতিনিধিরা কুয়ালালামপুরে বৈঠকে বসেছেন।

Rohingya

গত বছরের ৯ অক্টোবর শুরু হওয়া সহিংসতায় রাখাইনে এখন পর্যন্ত ৮৬ জনের প্রাণহানি ও ৬৫ হাজার মানুষ বাংলাদেশে পালিয়েছে।

এদিকে, রাখাইনের পরিস্থিতিকে ‘বড় এবং জরুরি উদ্বেগের কারণ’ বলে মন্তব্য করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক। তিনি বলেছেন, মিয়ানমারে এখন পর্যন্ত অনেক মানুষ প্রাণ হারিয়েছেন। অনেকেই ভয়াবহ মৃত্যুর সম্মুখীন হয়েছেন। অনেকেই নৃশংসতার সাক্ষী হয়ে অবর্ণনীয় নিষ্ঠুরতা সহ্য করছেন। এ কারণে আমরা নীরব থাকতে পারি না।

সূত্র : প্রেস টিভি।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।