চলতি বছরের শুরুতে ভূমধ্যসাগরে নৌডুবি : ১৮০ শরণার্থীর মৃত্যু


প্রকাশিত: ০৯:০২ এএম, ১৮ জানুয়ারি ২০১৭

২০১৭ সালের শুরুতেই ভূমধ্যসাগরে নৌডুবির ঘটনায় প্রায় ১৮০ শরণার্থীর মৃত্যু হয়েছে। মঙ্গলবার স্থানীয় কর্মকর্তাদের তরফ থেকে এ তথ্য জানানো হয়।

সোমবার সিসিলির ত্রপানিতে পাঁচ শরণার্থীকে জীবিত উদ্ধারের পর দ্য ইন্টারন্যাশনাল অরগ্যানাইজেশন অব মাইগ্রেশন (আইওএম) এবং জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) নৌডুবিতে মারা যাওয়া শরণার্থীদের সংখ্যা নিশ্চিত করেছে।

আইওএমের মুখপাত্র ফ্লাভিও ডি জিয়াকোমো জানিয়েছেন, জীবিত উদ্ধার করা শরণার্থীদের মধ্যে চারজন পুরুষ এবং একজন নারী। তারা ইথিওপিয়া এবং ইরিত্রিয়া থেকে এসেছেন।

তারা একটি কাঠের নৌকায় উঠেছিলেন। নৌকায় থাকা সবাই পূর্ব আফ্রিকার নাগরিক। ওই নৌকায় বেশ কয়েকটি শিশুও ছিল। নৌকা ডুবে যাওয়ার পর তাদের কাউকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়নি।

গত বছর ১ লাখ ৮১ হাজার শরণার্থী ইতালি পৌঁছেছে। এছাড়া আরো পাঁচ হাজার শরণার্থী সাগরপথে বিভিন্ন দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে। বিপুল সংখ্যক শরণার্থী প্রাণ হারানোর পরও সাগরপথে শরণার্থী স্রোত কমানো সম্ভব হচ্ছে না। ইউরোপে পৌঁছানোর জন্য এখনো বিপজ্জনক সাগরপথকেই বেছে নিচ্ছে শরণার্থীরা।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।