শরণার্থীকে লাথি মারা নারী সাংবাদিকের তিন বছরের কারাদণ্ড


প্রকাশিত: ০৭:৩৫ এএম, ১৪ জানুয়ারি ২০১৭

দু’বছর আগে ছবি তোলার সময় সার্বিয়া-হাঙ্গেরি সীমান্তে এক সিরীয় শরণার্থীকে লাথি মেরে ফেলে দিয়েছিলেন পেত্রা লাসজলো নামে হাঙ্গেরির এক নারী সাংবাদিক। ওই সাংবাদিককে তিন বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি স্থানীয় আদালত।

একটি ভিডিওতে নারী সাংবাদিকের শরণার্থীকে লাথি মারার ঘটনা প্রকাশ পায়। ভিডিওটি দেখে ওই নারী সাংবাদিকের সমালোচনায় মুখর হয়েছিল গোটা বিশ্ব। ওই ঘটনার জন্য শুক্রবার স্থানীয় একটি আদালতে পেত্রা লাসজলোকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়।

২০১৫ সালের সেপ্টেম্বরে সার্বিয়া-হাঙ্গেরি সীমান্তের নিকটবর্তী রোসজকে শহরের একটি আশ্রয় শিবির থেকে পালাতে শুরু করে ৪শর বেশি শরণার্থী। ওই সময় সেখানেই ছিলেন পেত্রা। একটি ভিডিও ফুটেজে দেখা যায়, পালানোর সময় বাচ্চাসহ এক শরণার্থীকে ল্যাং মেরে ফেলে দেন তিনি। ওসামা আবদুল মহসিন নামের ওই সিরীয় শরণার্থী তার সাত বছরের ছেলে জায়িদসহ মাটিতে পড়ে যান।

ভিডিওটি দেখার পর গোটা বিশ্বের মানুষ নিজেদের ক্ষোভ প্রকাশ করেন। অনেকেই এটাকে অমানবিক ঘটনা বলে আখ্যা দেয়। আদালয়ের রায়েও ওই ঘটনাকে অমানবিক বলে জানানো হয়েছে। ঘটনাটি সামনে আসার পরেই হাঙ্গেরির এন১টিভি চ্যানেল থেকে ওই ফটো সাংবাদিককে বহিস্কার করা হয়। পরে এক সাক্ষাৎকারে অবশ্য দুঃখ প্রকাশ করেন পেত্রা।



টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।